ইউক্রেন থেকে কূটনৈতিক কর্মী সরিয়ে নিলো রাশিয়া

Share Now..

ইউক্রেন ইস্যুতে পশ্চিমা বিশ্বে বাজছে যুদ্ধের দামামা। যেকোনো মুহুর্তে বাধতে পারে যুদ্ধ। এর মধ্যে রাশিয়া শনিবার (১২ ফেব্রুয়ারি) বলছে, ‘উস্কানি’র ভয়ে তারা ইউক্রেন থেকে কিছু কূটনৈতিক বা মিত্রদের সরিয়ে নিয়েছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের নারী মুখপাত্র মারিয়া যাখারোভা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘কিয়েভ বা অন্যান্য দেশ থেকে সম্ভাব্য উস্কানির ভয়ে আমরা ইউক্রেনে রাশিয়ান মিশন থেকে কর্মীদের সরিয়ে নেওয়ার সিধান্ত নিয়েছি।’

এদিকে শনিবার (১২ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সতর্কবার্তায় বলা হয়েছে, রাশিয়া ইউক্রেনে যেকোনো সময় হামলা চালাতে পারে। আমেরিকান নাগরিকদের উচিত ইউক্রেন দ্রুত ত্যাগ করা।

শুক্রবার হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, ‘বোমা হামলার মাধ্যমে আক্রমণ শুরু হতে পারে। এতে আমেরিকানদের প্রস্থান কঠিন হবে ও বেসামরিক নাগরিকরা বিপদে পড়বে।’

এ ছাড়া ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া এই শঙ্কায় নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়ার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ সাতটি দেশ।

স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়, জাপান, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস, লাটভিয়া, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড নাগরিকদের ইউক্রেন ছাড়তে বলেছে।

Leave a Reply

Your email address will not be published.