ইউরোপ যাচ্ছেন বাইডেন

Share Now..

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার (২৩ মার্চ) ইউরোপ সফরে যাচ্ছেন। ইউক্রেনে রাশিয়ার হামলার প্রেক্ষিতে মস্কোর বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা এবং পশ্চিমা বিশ্বের সাথে ঐক্য আরো জোরদারের লক্ষ্যে তার এ সফর।

বাইডেনের পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের চার বছরের শাসনামলে ইউরোপের সাথে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রতিযোগিতামূলক সম্পর্ক ছিল। কিন্তু বাইডেন এসে ইউরোপের সাথে ঐক্য জোরদারে মনোযোগ দেন।

বৃহস্পতিবার (২৪ মার্চ) ব্রাসেলসে অনুষ্ঠেয় বৈঠকে তিনি এই সম্পর্ক আরো শক্তিশালী করার চেষ্টা করবেন। এ দিন তিনি ন্যাটো, জি ৭ গ্রুপ ও ইউরোপিয়ান কাউন্সিলের সাথে বৈঠক করবেন।

এরপর শুক্রবার (২৫ মার্চ) তিনি ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ড সফরে যাবেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেন, মিত্র ও অংশীদারদের সাথে যে ঐক্য তৈরি হয়েছে তা বাইডেন তা আরো শক্তিশালী করার চেষ্টা করবেন।

এছাড়া, রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা আরো তীব্র করা হবে বলেও তিনি উল্লেখ করেন। এদিকে, বাইডেন ইউক্রেন যুদ্ধে চীনের ভূমিকা নিয়ে ব্রাসেলস বৈঠকে আলোচনা করবেন। ন্যাটোতেও বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে জানান জুলিভান। কারন আগামী পহেলা এপ্রিল ইউরোপীয় ইউনিয়নের সাথে চীনের বৈঠক হতে যাচ্ছে।

One thought on “ইউরোপ যাচ্ছেন বাইডেন

  • March 23, 2022 at 3:31 pm
    Permalink

    Everything is very open with a precise clarification of the challenges. It was really informative. Your website is useful. Thanks for sharing!

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *