ইতিহাস পুনরাবৃত্তি না কি চেন্নাইয়ের প্রতিশোধ

Share Now..

কলকাতা নাইট রাইডার্সের জন্য এবছর সবই যেন ২০১২ সালের পুনরাবৃত্তি। সে বছর তারা কোয়ালিফায়ার ম্যাচে দিল্লিকে হারিয়ে ফাইনালে উঠেছিল। এরপর চেন্নাইকে পরাজিত করে প্রথমবারের মতো আইপিএল শিরোপা ঘরে তুলে দলটি। এবারও সেই দিল্লিকে হারিয়ে ফাইনালে উঠেছে কেকেআর। আজ (১৫ অক্টোবর) ফাইনালে তাদের প্রতিপক্ষ চিরচেনা চেন্নাই সুপার কিংস।

বাংলাদেশ সময় রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে ফ্রাঞ্জাইজি টুর্নামেন্টটির অন্যতম সফল দল চেন্নাই ও দুইবার শিরোপা জেতা কলকাতা। কে জিতবে সেটা সময়ই বলে দেবে। তবে চলতি আসরটি উভয় দলের জন্যই বেশ রোমাঞ্চকর ছিল।

২০০৮ সালে টুর্নামেন্টটির প্রথম আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল কলকাতা। পরবর্তী ২ আসরেও একই ঘটনা ঘটে। তবে ২০১১ সালে তারা প্লে-অফে উঠতে সক্ষম হয় এবং ২০১২ সালে প্রথমবার শিরোপার স্বাদ পায়। পরবর্তী বছর আবারও গ্রুপ পর্ব থেকে বিদায়। ২০১৪ সালে দ্বিতীয়বারের মতো শিরোপার দেখা পায় শাহরুখ খানের মালিকানাধীন দলটি। এরপর তিনবার প্লে-অফে উঠলেও আর শিরোপার দেখা পায়নি। সর্বশেষ দুই আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল।

আর এবছর গত এপ্রিলে ভারতের মাটিতে শুরু হয়েছিল আইপিএলের আসর। কিন্তু করোনাভাইরাসের কারণে মাঝপথেই স্থগিত করে দেওয়া হয়। এটাই যেন কলকাতার ভাগ্য খুলে দিয়েছে। কারণ, ভারতে অনুষ্ঠিত প্রথম পর্বে ৭ ম্যাচের মধ্যে ৫টিতেই পরাজিত হয়েছিল কেকেআর। আর সংযুক্ত আরব আমিরাতে চলমান দ্বিতীয় পর্বে এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে মাত্র ২টিতে হেরেছে দলটি। আজ ফাইনাল জিতলে ষোলকণা পূর্ণ হবে তাদের।

অন্যদিকে, আইপিএলের ১৪টি (এবছর সহ) আসরের মধ্যে সর্বোচ্চ ৯ বার ফাইনালে উঠতে সক্ষম হয়েছে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস। এর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ৩ বার চ্যাম্পিয়ন এবং পাঁচবার রানার্স-আপ হয়েছে দলটি। যা তাদের টুর্নামেন্টটির ইতিহাসের সবচেয়ে সফল দল হিসেবে স্বীকৃতি দিচ্ছে। মাত্র একবারই তারা গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। সেটাও গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত আসরে।

ফাইনাল খেলাকে নিজেদের অধিকার বানিয়ে ফেলা চেন্নাই আজ আরও একটি ফাইনাল ম্যাচে মাঠে নামার অপেক্ষায়। ম্যাচ শেষেই বুঝা যাবে তারা কী ২০১২ সালের প্রতিশোধ নেবে নাকি আবারও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটবে। অপরদিকে, ফাইনালে কখনোই হারেনি কেকেআর। তারা কী সেটা ধরে রাখতে পারবে?

Leave a Reply

Your email address will not be published.