ইরানের সঙ্গে সরাসরি পরমাণু আলোচনার আহ্বান যুক্তরাষ্ট্রের

Share Now..

যুক্তরাষ্ট্রের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ইরানের সঙ্গে পরমাণু আলোচনার সময় ক্রমেই ফুরিয়ে যাচ্ছে এবং তিনি চুক্তির কাজকে এগিয়ে নিতে সহায়তার জন্য সরাসরি আলোচনার ব্যাপারে সম্মত হতে তেহরানের প্রতি আহ্বান জানিয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

পরমাণু চুক্তির পটভূমি নিয়ে কথা বলার সময় ওই কর্মকর্তা বলেন, পরমাণু অস্ত্র তৈরির সক্ষমতা অর্জনের পথে ইরানের পরমাণু কর্মসূচি একেবারে ‘কাছাকাছি অবস্থানে’ পৌঁছে গিয়েছিল। যার মাত্র কয়েক সপ্তাহ আগে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে তাদের এ পরমাণু কর্মসূচি বন্ধ রাখা হবে মর্মে তারা একটি চুক্তিতে উপনীত হয়।

ওই কর্মকর্তা বলেন, ‘ইরান, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার অংশগ্রহণে ২০১৫ সালের চুক্তি রক্ষার আলোচনায় সকল পক্ষের কতিপয় গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে বলে আমি মনে করি।’

যুক্তরাষ্ট্র ও ইরানের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে দ্রুত সমঝোতায় পৌঁছালে সকল পক্ষের জন্য যে কোনো আলোচনার সন্তোষজনক পথ খুঁজে পাওয়া যাবে।’

সূচনালগ্ন থেকেই এ ব্যাপারে আমাদের দৃষ্টিভঙ্গি হচ্ছে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করতে ইরানের প্রস্তুতি থাকলে আমরা তেহরানের সাথে আলোচনা করতে প্রস্তুত রয়েছি।

ওই কর্মকর্তা বলেন, পরমাণু অস্ত্র তৈরির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পর্যাপ্ত বিভাগী উপকরণ উৎপাদনের একেবারে কাছে পৌঁছেছে ইরানের পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচি। উভয় পক্ষ সরাসরি আলোচনায় বসতে না পারলে এটি হবে ‘অত্যন্ত দু:খজনক।’ কেননা, এক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয় দ্রুত সিদ্ধান্ত গ্রহনের সময় ক্রমেই ফুরিয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.