ইসরায়েলি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে ইরানকে হুমকি বাইডেনের

Share Now..


ইসরায়েলের প্রেসিডেন্টের রেউভিন রিভলিন সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল সোমবার (২৮ জুন) হোয়াইট হাউজের বৈঠকে ইরানের পরমাণু অস্ত্র নিয়ে কড়া হুমকি দিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।

ইরানের উদ্দেশ্যে বাইডেন বলেছেন, তিনি যতদিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পদে থাকবেন, ততদিন পর্যন্ত ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না।

জানা যায়, ইরান প্রসঙ্গে দীর্ঘ আলোচনা হয়েছে দুই নেতার। মধ্যপ্রাচ্যের দেশটি নিয়ে বরাবরই কড়া মনোভাব ইসরায়েলের। সেখানে একাধিক হামলা পরিচালনা করেছে তারা। ইরানের মদতপুষ্ট একাধিক জঙ্গি গোষ্ঠীর উপরেও আক্রমণ চালিয়েছে ইসরায়েল। দুই রাষ্ট্রপ্রধানের আলোচনায় উঠে আসে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তির বিষয়টি। ২০১৮ সালে যে চুক্তি থেকে বেরিয়ে এসেছিল ট্রাম্প প্রশাসন। তার পর থেকেই একের পর এক হুমকি দিতে শুরু করে ইরান।

বৈঠকে বাইডেন বলেন, ২০১৫ সালের পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্র ফিরতে চায়। তার জন্য আলোচনাও চলছে। কিন্তু ইরান যা করছে, যুক্তরাষ্ট্র তা গ্রহণ করে না। কড়া নজর রাখা হচ্ছে ইরানের ওপর। প্রয়োজনে কঠিনতম পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র।

বৈঠক শেষে ইসরায়েলের প্রেসিডেন্ট সাংবাদিকদের জানিয়েছেন, ফলপ্রসূ আলোচনা হয়েছে। ইরান নিয়ে বাইডেন মনোভাব তিনি সমর্থন করেন। প্রেসিডেন্ট হিসেবে এটাই শেষ যুক্তরাষ্ট্র সফর রিভলিনের। আগামী মাসেই ইসরায়েলে নতুন প্রেসিডেন্ট আসতে চলেছেন। ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠকে আগ্রহ প্রকাশ করেছেন বাইডেন।

573 thoughts on “ইসরায়েলি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে ইরানকে হুমকি বাইডেনের