ঈদ-উল আজহায় যা দেখাবে বিটিভি

Share Now..

ঈদ-উল-আযহা আসতে এখনো এক মাসেরও বেশি সময় বাকি। তার আগেই ঈদের অনুষ্ঠানের পরিকল্পনা করে ফেলেছে বাংলাদেশ টেলিভিশন। এবারের ঈদ আয়োজনে পাঁচ দিনের অনুষ্ঠানমালায় ৪০টিরও বেশি বিশেষ অনুষ্ঠান প্রচারিত হবে বিটিভিতে।

যার মধ্যে থাকছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঈদ উদযাপন নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘বঙ্গবন্ধুর ঈদ’, বিটিভি প্রযোজিত ৫টি নাটক, ম্যাগাজিন অনুষ্ঠান ‘আনন্দমেলা’ ও ‘বৃত্তের বাইরে’, সরাসরি সংগীত বিষয়ক অনুষ্ঠান, ব্যান্ড শো, লোক সংগীত ও আঞ্চলিক সংগীতের অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, শিশুতোষ ম্যাগাজিন অনুষ্ঠান, পাপেট শো, বিশেষ প্রতিভাসম্পন্ন শিশুদের নিয়ে অনুষ্ঠান, যাদু বিষয়ক অনুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান ‘বৃদ্ধাশ্রমে ঈদ’, ‘পথে-প্রান্তরে ঈদ’, ‘প্রবাসীদের ঈদ’ এবং তারকাদের নিয়ে ‘ঈদ আড্ডা’। এছাড়াও সাম্প্রতিক সময়ের চলচ্চিত্রের গান, জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রের গান, শিশুতোষ, মুক্তিযুদ্ধভিত্তিক ও পুরনো দিনের চলচ্চিত্রের গান নিয়ে ৫ পর্বের পাঁচটি ‘ছায়াছন্দ’।
এর পাশাপাশি প্রচারিত হবে ঈদ-উল-আযহার তাৎপর্য নিয়ে অনুষ্ঠান, কুরবানির পশুর চামড়া সংরক্ষণ ও পশুর বর্জ্য অপসারণের উপর বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান। এবারের ঈদের অনুষ্ঠানমালায় প্রচারিত হবে পান্থ শাহরিয়ারের রচনায় এবং নোমান হাসান খানের প্রযোজনায় নাটক ‘বকুলের আয়না’, বৃন্দাবন দাসের রচনা ও মাহফুজা আক্তারের প্রযোজনায় ‘চারিত্রিক সনদ’, ইমদাদুল হক মিলনের রচনা ও নূর আনোয়ার হোসেনের প্রযোজনায় ‘বিয়ের কয়েকদিন আগে’, মীর সাব্বিরের রচনা ও সোলেমান হকের প্রযোজনায় ‘হাম্বা ডট কম’ এবং বদরুল আনাম সৌদের রচনা ও মনিরুল হাসানের প্রযোজনায় নাটক ‘আকাশ ভাবনা’।বিটিভির ঈদ অনুষ্ঠান প্রসঙ্গে গণমাধ্যমটির উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) ড. তাসমিনা আহমেদ বলেন, ‘আমাদের মূল লক্ষ্য থাকবে বিনোদনমূলক অনুষ্ঠানের মাধ্যমে দর্শকদের যতটা সম্ভব বিনোদন দেয়া। তারকাবহুল অনুষ্ঠান যেমন আছে ঠিক তেমনি সামাজিক দায়বদ্ধতাও যেন আমরা ভুলে না যায়, সে কারণে কুরবানির তাৎপর্য, পশুর চামড়া সংরক্ষণ ও বর্জ্য অপসারণ নিয়েও অনুষ্ঠান থাকছে। সব বয়সী-সব শ্রেণীর দর্শকদের কথা ভেবে আমরা অনুষ্ঠান রেখেছি। পথে-প্রান্তরের মানুষদের জন্য, বৃদ্ধাশ্রমের মানুষদের জন্য এবং প্রবাসীদেরকে নিয়েও থাকছে বিশেষ অনুষ্ঠান।এছাড়া আছে বিটিভির নিজস্ব প্রযোজনায় তারকাবহুল পাঁচটি নাটক ও দেশি-বিদেশী শিল্পীদের অংশগ্রহণে গানের অনুষ্ঠান। শিশুদেরকে আনন্দ দিতে রেখেছি শিশুতোষ নানা অনুষ্ঠান। সব মিলিয়ে এই ঈদে আমরা পরিকল্পনা করেছি সবশ্রেণীর মানুষকে স্পর্শ করে যেতে। আর অনুষ্ঠানগুলোকে সুন্দরভাবে সম্পন্ন করার জন্যই মূলত একটু আগেভাবে পরিকল্পনা করা। আশা করছি বিটিভির ঈদ অনুষ্ঠানে দর্শকরা নির্মল আনন্দ পাবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *