উৎপাদন বাড়াতে পারলে খাদ্য সংকট মোকাবিলা সম্ভব: প্রধানমন্ত্রী

Share Now..


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উৎপাদন বৃদ্ধি ও সঞ্চয় বাড়াতে পারলে সামনের খাদ্য সংকট মোকাবিলা সম্ভব হবে।শনিবার (৫ নভেম্বর) সকালে ৫১তম জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি গণভবন থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন।তিনি বলেন, যুদ্ধের জন্য সবকিছুর দাম বাড়ছে। আমাদের রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে। পৃথিবীর অন্যান্য দেশও তাই করছে। আমি আবারও বলব, আমাদের মিতব্যয়ী হতে হবে।

শেখ হাসিনা বলেন, সারা বিশ্বে খাদ্যের অভাব। আমাদের আরও উৎপাদন বাড়াতে হবে। সঞ্চয় বাড়াতে হবে, যাতে এই অভিঘাত আমরা মোকাবিলা করতে পারি।

প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে বিদু্যৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। তবে আমি আশা করি, এ অবস্থা থাকবে না। দেশের সবাইকে একটু সঞ্চয়ের দিকে নজর দিতে হবে।

তিনি আরও বলেন, রিজার্ভ ব্যবহার করে আমরা বিনা পয়সায় কোভিডের টিকা দিয়েছি, যাতে সবাই সুস্থ থাকে। মানুষের কল্যাণই আমাদের লক্ষ্য। যুবসমাজ সমবায়ের মাধ্যমে কৃষিকাজ করলে পরিস্থিতি মোকাবিলা করা সহজ হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য উৎপাদন বৃদ্ধির পাশাপাশি দেশকে আরও এগিয়ে নিতে জনগণকে একত্রিত করে সমবায় গঠনের মাধ্যমে কার্যক্রম পরিচালনার জন্য দেশের যুব সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমাদের যুব সমাজকে এগিয়ে আসতে হবে। যদি যুব সমাজ এগিয়ে এসে সমগ্র গ্রাম ও মানুষকে এক করে সমবায়ের মাধ্যমে কার্যক্রম চালাতে পারে তাহলে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারবো। কারণ, সবারই একটা দায়িত্ব থাকবে।’ সূত্র: বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *