করোনার নতুন ধরন ‘মিউ’ শনাক্ত, পর্যবেক্ষণ করছে ডব্লিউএইচও

Share Now..

করোনাভাইরাসের নতুন একটি ধরন শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই ধরণের নামকরণ করেছে ‘মিউ’। দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় নতুন পরিবর্তিত এই ধরনটি পাওয়া গেছে বলে জানিয়েছে এনডিটিভি।

জানা যায়, গ্রীক বর্ণমালার ক্রম অনুযায়ী এই ধরনটির নাম দেওয়া হয়েছে ‘মিউ’। বর্তমানে করোনার এই ধরনটি ডব্লিউএইচওর পর্যবেক্ষণের তালিকায় (ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট) রয়েছে। গতকাল মঙ্গলবার (৩১ আগস্ট) সাপ্তাহিক বুলিটিনে জানিয়েছে সংস্থাটি।
বুলেটিনে ডব্লিউএইচও জানায়, চলতি বছর জানুয়ারিতে প্রথম মিউয়ে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। প্রাথমিক গবেষণায় বের হয়ে এসেছে যে, টিকা নেওয়ার পর মানবদেহে যে সুরক্ষা তৈরী হয়, তাকে ফাঁকি দিতে সক্ষম এই ধরনটি। তবে এর সংক্রমণ ক্ষমতা ঠিক কতটুকু এবং ভাইরাসটির অন্যান্য ধরনসমূহের তুলনায় এটি কী পরিমাণ প্রাণঘাতী, তা জানার জন্য আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন।এর আগে এ রকম ছয়টি ধরনকে করোনাভাইরাসের প্রধান ও প্রতিনিধিত্বশীল ধরন হিসেবে অন্তর্ভূক্ত করেছিলো ডব্লিউএইচও। এগুলো হলো- আলফা, বিটা, গ্যামা, ডেল্টা, কাপ্পা ও ল্যাম্বডা। এবার এই তালিকায় সপ্তম ধরন হিসেবে যুক্ত হলো মিউ, যার বৈজ্ঞানিক নাম বি.১.৬২১। জনসাধারণের বুঝতে সুবিধা হবে তাই বৈজ্ঞানিক নামের পরিবর্তে গ্রিক বর্ণমালার নাম ব্যবহার করেছে ডব্লিউএইচও।

265 thoughts on “করোনার নতুন ধরন ‘মিউ’ শনাক্ত, পর্যবেক্ষণ করছে ডব্লিউএইচও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *