কাতারে প্রবাসীদের অধিকার নিয়ে লেখায় এক অভিবাসী গ্রেফতার

Share Now..

কাতারে অভিবাসীদের অধিকার নিয়ে লেখার দায়ে এক কেনিয়ান নাগরিককে অভিযুক্ত করেছে দেশটির পাবলিক প্রসিকিউশন। তার বিরুদ্ধে অভিযোগ, সে বিদেশি একটি এজেন্সির টাকার বিনিময়ে ভুল তথ্য ছড়াচ্ছে। গতকাল শনিবার এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে কাতার সরকারের যোগাযোগ অফিস (জিসিও)। আজ রবিবার (৩০ মে) এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

কাতারি কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ম্যালকম বিদালি নামের কেনিয়ান নাগরিকটি ছদ্মনামে লেখালেখি করতেন। কাতারের সুরক্ষা আইন লঙ্ঘন করার দায়ে গত ৫ মে তাকে গ্রেফতার করা হয়। এ নিয়ে মানবাধিকার গোষ্ঠীগুলো উদ্বেগ জানিয়েছে।

বিস্তারিত বিবরণ না দিয়ে বিবৃতিতে জিসিও বলেছে, ম্যালকম বিদালির বিরুদ্ধে কাতারের মধ্যে বৈষম্য তৈরি এবং ভুল তথ্য বিতরণ করার জন্য কোনো বিদেশি এজেন্টের দেওয়া অর্থ গ্রহণ সম্পর্কিত অপরাধের দায়ে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে।

তদন্ত শেষে মামলাটি পাবলিক প্রসিকিউশনের কাছে হস্তান্তর করা হয়েছে। বিদালি আদালতের তারিখের আগে আইনী পরামর্শ এবং প্রতিনিধিত্বও পেয়েছেন। যদিও তা এখনো নির্ধারিত হয়নি, বিবৃতিতে উল্লেখ করা হয়।

আগেরদিন শুক্রবার এক বিবৃতিতে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, পেশায় নিরাপত্তা রক্ষী এবং ব্লগার ম্যালকম বিদালি গত ২০ মে তার মায়ের সঙ্গে টেলিফোনে কথা বলেন। তখন তিনি জানান, তাকে একটি নির্জন কারাগারে আটকে রাখা হয়েছে এবং আইনজীবীদের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *