কোল্ড ওয়ার নিয়ে শি জিনপিংয়ের হুঁশিয়ারি

Share Now..


এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে স্নায়ুযুদ্ধের সময়কার উত্তেজনায় ফিরে না যাওয়ার ব্যাপারে সতর্ক করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। নিউজিল্যান্ড আয়োজিত এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপিইসি) অনলাইন আলোচনায় তিনি এ মন্তব্য করেন। বৃহস্পতিবার (১১ নভেম্বর) এশিয়া-প্যাসিফিক কোঅপারেশনের (অ্যাপেক) সম্মেলনের ফাঁকে এক বৈঠকে দেওয়া রেকর্ডকৃত বক্তৃতায় শি জিনপিং বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে স্নায়ুযুদ্ধের যুগের উত্তেজনায় ফিরিয়ে নেওয়া যাবে না।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার মার্কিন প্রতিপক্ষের সাথে ভার্চুয়াল বৈঠকের আগে বিশ্বব্যাপী সহযোগিতার আহ্বান জানিয়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শীতল যুদ্ধের যুগের উত্তেজনায় ফিরে আসার বিরুদ্ধে সতর্ক করেছেন।

ভিডিও বার্তায় শি জিনপিং বলেছেন, ভূ-রাজনৈতিক ভিত্তিতে আদর্শিক লাইন তৈরি করা কিংবা ছোট বৃত্ত গঠনের প্রচেষ্টা ব্যর্থ হতে বাধ্য। তিনি আরও বলেছেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল শীতল যুদ্ধের যুগের সংঘাত এবং বিভাজনে পুনরায় প্রবেশ করতে পারে না এবং তা করা উচিতও নয়।
চীনের প্রেসিডেন্ট আশা করছেন, যত শিগগিরই সম্ভব মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভার্চুয়ালি আলোচনায় বসবেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আগামী সপ্তাহে ভার্চুয়াল বৈঠকের আগে স্নায়ুযুদ্ধের উত্তেজনার ব্যাপারে সতর্ক করে দিলেন শি জিনপিং। তিনি বলেছেন, ভূরাজনৈতিক প্রেক্ষাপটে আদর্শিক কোনও সীমা অঙ্কন কিংবা ছোট বৃত্ত গঠনের প্রচেষ্টা ব্যর্থ হতে বাধ্য।

Leave a Reply

Your email address will not be published.