কোহলির টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে অবাক হয়েছেন সৌরভ

Share Now..

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই এই ফরম্যাটে অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন বিরাট কোহলি। বাকি বিশ্ব এবং সমর্থকদের মতো কোহলীর এই সিদ্ধান্তে অবাক হয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি ও সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও। বোর্ড সভাপতি জানিয়েছেন, দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত কোহলির ব্যক্তিগত।

এক ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ বলেন, “কোহলির সিদ্ধান্তে আমি অবাক হয়ে গিয়েছিলাম। ইংল্যান্ড সফর শেষ হওয়ার পরেই নিশ্চয় ও এই সিদ্ধান্ত নিয়েছিল। এটা সম্পূর্ণ ওর নিজের সিদ্ধান্ত। আমাদের পক্ষ থেকে কোহলিকে কোনো চাপ দেওয়া হয়নি। এ ব্যাপারে আমরা ওকে কোনো দিন কিছু বলিনি।”

এই প্রসঙ্গে নিজের কথা তুলে ধরে সৌরভ বলেন, “আমি নিজেও অনেক দিন ক্রিকেট খেলেছি। তাই ব্যাপারটা বুঝি। সে জন্যেই আমরা এ রকম কাজ করি না। এত দিন ধরে সব ফরম্যাটে অধিনায়ক থাকা সত্যিই কঠিন। ছ’বছর ধরে আমি অধিনায়ক ছিলাম। বাইরে থেকে দেখে অনেক কিছুই ভালো লাগে। অধিনায়ক হলে শ্রদ্ধাও পাওয়া যায়। কিন্তু ভেতরে ভেতরে দগ্ধ হতে হয়। প্রত্যেক অধিনায়কের ক্ষেত্রেই এটা প্রযোজ্য। শুধু মাত্র টেন্ডুলকার, সৌরভ, ধোনি বা কোহলি নয়, যে পরবর্তী অধিনায়ক হবে তার ক্ষেত্রেও এটা প্রযোজ্য। অধিনায়কত্ব সত্যিই কঠিন কাজ।”

কোহলি সম্পর্কে সৌরভ আরও বলেন, “ছন্দ পড়ে যেতেই পারে। বিরাট প্রায় ১১ বছর ধরে খেলছে। প্রত্যেক মরসুম ভালো যাবে, এটা হয় না। ও মানুষ, যন্ত্র নয়। ও নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে। সেখান থেকে নীচে নেমেছে, আবার উঠেছে। বিরাটের মতো ক্রিকেটারের পক্ষেই এটা সম্ভব। দীর্ঘদিন ধরে ক্রিকেট খেললে উত্থান-পতন হবেই।

Leave a Reply

Your email address will not be published.