গর্ভপাতের অধিকার চেয়ে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ

Share Now..

গর্ভপাতের অধিকারের দাবিতে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে ব্যাপক বিক্ষোভ-সমাবেশ করেছে হাজার হাজার মানুষ। সমাবেশে অংশগ্রহণকারীরা টেক্সাস অঙ্গরাজ্যের একটি নতুন আইনের বিরোধিতায় একাত্মতা জানান।

রবিবার (৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। হাজার হাজার মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত ওই মিছিলে গর্ভপাত নিষিদ্ধ আইনের বিরোধিতা করে স্লোগানও দেওয়া হয়।

টেক্সাসের ওই আইনে গর্ভপাতের অধিকার মারাত্মকভাবে সীমিত করা হয়েছে বলে জানান সমাবেশে অংশগ্রহণকারীরা। গর্ভপাত সংক্রান্ত সাংবিধানিক অধিকার বাতিল করা হতে পারে- এমন আশঙ্কা গর্ভপাতের অধিকারের সমর্থকদের।

নিউইয়র্ক অঙ্গরাজ্যে গভর্নর ক্যাথি হোচুল স্থানীয় সময় গতকাল শনিবার দুটি সমাবেশে বক্তব্য দেন। ক্যাথি হোচুল বলেন, ‘গর্ভপাতের অধিকার নিয়ে লড়াই করতে করতে আমি অসুস্থ ও ক্লান্ত হয়ে পড়েছি। গর্ভপাতের বৈধতার আইন দেশে প্রচলিত একটি আইন। কেউ তা আমাদের কাছ থেকে কেড়ে নিতে পারে না, আজ নয়, কোনোদিন নয়।
১৯৭৩ সালের একটি আইনের মাধ্যমে গর্ভপাতের বৈধতা দেওয়া হয়েছিল যুক্তরাষ্ট্রজুড়ে। সামনের মাসগুলোতে মার্কিন সুপ্রিম কোর্টে ওই আইনের ওপর শুনানি হবে। ওই আইনে পরিবর্তন আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর এই পরিস্থিতিতে শুনানির আগ দিয়ে দেশটির হাজার হাজার মানুষ গর্ভপাতের সমর্থনে রাস্তায় বিক্ষোভ করলো।

Leave a Reply

Your email address will not be published.