গ্যাস পাইপলাইনে ছিদ্র নিয়ে যা বললেন পুতিন

Share Now..


ইউরোপে রাশিয়ার লিংকিং পাইপলাইন নর্ডস্ট্রিমে ছিদ্রের ঘটনা একটি ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদমূলক কর্মকাণ্ড বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) তুরস্কের নেতা এরদোয়ানকে তিনি এ কথা বলেন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।এ ব্যাপারে ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়, ‘রাশিয়ার প্রেসিডেন্ট এটিকে নজিরবিহীন নাশকতামূলক কর্মকাণ্ড হিসেবে অভিহিত করেন। প্রকৃতপক্ষে, নর্ডস্ট্রিম-১ ও ২ গ্যাসপাইপ লাইনে চালানো এ ঘটনা একটি আন্তর্জাতিক সন্ত্রাসবাদ।গত সপ্তাহের শুরুতে বেশ কয়েকটি বিস্ফোরণের খবর পাওয়ার পর বৃহস্পতিবার আরো একটি ছিদ্র শনাক্ত করা হয়। এই বিষ্ফোরণের জন্য নাশকতার সন্দেহ করা হচ্ছে এবং এই ছিদ্র দিয়ে বিপুল গ্যাস নির্গত হচ্ছে।

সুইডিশ কোস্টগার্ডের পক্ষ থেকে বলা হয় তারা সুইডিশ সাইডে দু’টি এবং ডেনিশ সাইডে দু’টি ছিদ্র শনাক্ত করেছে।

সুইডিশ কোস্টগার্ডের এক কর্মকর্তা বলেছেন, এর আগে চলতি সপ্তাহে নর্ড স্ট্রিম পাইপলাইনে তিনটি ছিদ্র শনাক্ত হয়েছে। সুইডিশ পক্ষের ছিদ্র দু’টি কাছাকাছি দূরত্বে রয়েছে

এদিকে আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে ইতিমধ্যে এ জন্য রাশিয়াকে দায়ী করে এটিকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যা দিয়েছে ইউক্রেন। এ পাইপলাইনগুলো স্থায়ীভাবেও বন্ধ হয়ে যেতে পারে আশঙ্কা করা হচ্ছে।

ইউরেশিয়ার বিশ্লেষকেরা বলছেন, বিশালাকারের ছিদ্রের মানে হলো, নর্ডস্ট্রিম পাইপলাইনগুলো দিয়ে এ শীতে ইউরোপে গ্যাস সরবরাহ সম্ভব নয়। এমনকি এগুলো মেরামত করার পরও নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *