চীনের কাছে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ চাইলো ট্রাম্প

Share Now..

সম্প্রতি একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, যে চীনের ল্যাবেই হয়তো জন্ম নিয়েছে করোনাভাইরাস। এই প্রসঙ্গেই এবার মুখ খুললেন ট্রাম্প। পাশাপাশি চীনের কাছ থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণও দাবি করলেন তিনি।

হিন্দুস্তান টাইমসের বরাতে জানা যায়, ট্রাম্প প্রশাসনের মতো বাইডেন সরকারেরও অভিযোগ বিশ্বে করোনা ছড়িয়ে পড়ার পিছনে হাত রয়েছে চীনের। উহানের ল্যাব থেকেই করোনার সৃষ্টি,বলে জানিয়েছে হোয়াইট হাউস। এমনকি জিংপিং প্রশাসনের বিরুদ্ধে করোনার তথ্য গোপন, তা নষ্ট করে দেওয়ার মতো মারাত্মক অভিযোগ উঠছে।

ইতিমধ্যে ৯০ দিনের মধ্যে মার্কিন গোয়েন্দাদের রিপোর্টও জমা দিতে নির্দেশ দিয়েছেন বাইডেন।

এক বিবৃতিতে ট্রাম্প বলেন, “এখন প্রত্যেকেই বিশেষ করে শত্রুরাও বলছেন, চীনের উহানের ল্যাব থেকেই করোনা ছড়িয়ে পড়েছে। চীনের উচিত আমেরিকা এবং বিশ্বের এত ক্ষতি করার জন্য ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়া।”

২০১৯ সালের শেষ দিকে এসে চীনের উহান থেকে বিশ্বময় ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এর পর তা রূপ নেয় মহামারিতে। শুরু থেকেই এ ভাইরাসে নাকাল যুক্তরাষ্ট্র। তখন দেশটির প্রেসিডেন্ট ছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই সময় তিনি এ ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ হিসেবেই অভিহিত করতেন। এখনও তিনি তার অবস্থান থেকে সরেননি, সে কথা জানিয়ে দিলেন বিবৃতির মাধ্যমে।

Wuhan Lab Theory Is a Media Warning – WSJ

করোনায় যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। দেশটিতে মারা গেছে ছয় লাখ ১১ হাজার ৬১১ জন। বিশ্বে শুক্রবার পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩৭ লাখ ১৭ হাজার ৩২০ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *