চীনের জরুরি লক্ষ্য পারমাণবিক ক্ষেপণাস্ত্র বাড়ানো: চীনা গণমাধ্যম

Share Now..


চীনের জরুরি লক্ষ্য হচ্ছে দূরপাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র বাড়ানো। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একটি ‘তীব্র শোডাউন’ এর আন্দাজ থেকেই এটি হচ্ছে। বৃহস্পতিবার (৩ জুন) চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এসব জানিয়েছে ইয়াহু নিউজ। প্রতিবেদনে বলা হয়, গ্লোবাল টাইমসে হু জিজিয়ান এক কলামে লিখেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে শোডাউনের জন্য চীনের প্রস্তুত থাকা উচিত। তিনি চীনা কমিউনিস্ট পার্টির এই মিডিয়া মুখপত্রের সম্পাদক।

জিজিয়ান লিখেছেন, মার্কিন কৌশলগত নিয়ন্ত্রণ ক্রমশ তীব্র হয়ে উঠছে। আমি আবার মনে করিয়ে দিতে চাই যে আমাদের প্রচুর জরুরি কাজ রয়েছে। তবে সর্বাধিক গুরুত্বপূর্ণগুলির মধ্যে আছে দ্রুত কমিশনযুক্ত পারমাণবিক ওয়ারহেডের সংখ্যা বৃদ্ধি করা। এটিই আমেরিকার বিরুদ্ধে চীনের কৌশলগত প্রতিরোধের মূল ভিত্তি।

তিনি আরো লিখেছেন, চীনের পারমাণবিক ওয়ারহেডের সংখ্যা অবশ্যই এমন পরিমাণে বাড়াতে হবে যা মার্কিন অভিজাতদের কাঁপিয়ে তুলবে। তারা যাতে চীনের সঙ্গে সামরিক সংঘাতে জড়ানোর চিন্তাই না করে।
এমন সময় এসেছে যখন আমেরিকা ও চীন মধ্যে বেশ কয়েকটি বিষয় নিয়ে উত্তেজনা আরও বেড়েছে। বিষয়গুলো হচ্ছে ইন্দো-প্যাসিফিক অঞ্চল, করোনাভাইরাস, উইঘুর গণহত্যা, হংকং ইস্যু ইত্যাদি। জিজিয়ান লিখেছেন, যুদ্ধের সূত্রপাত ঘটে এমন কোনও ছোটখাটো ঘটনা এড়াতে আমরা শান্তভাবে এবং সক্রিয়ভাবে ওয়াশিংটনের সঙ্গে কাজ করতে পারি। চীনের প্রতি মার্কিন শত্রুতা বাড়ছে। শোডাউনের জন্য চীনের প্রস্তুত থাকা উচিত।

Leave a Reply

Your email address will not be published.