চুয়াডাঙ্গায় কৃষি কর্মকর্তার অনিয়ম ও দূর্ণীতির প্রতিবাদে সুবিধা বঞ্চিত কৃষকদের সাংবাদিক সম্মেলন

Share Now..

চুয়াডাঙ্গা প্রতিনিধি:
চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান এর বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম দুর্নীতি ও মুখচিনে সরকারি প্রণোদনা দেয়ার অভিযোগ তুলে বঞ্চিত প্রান্তীক কৃষকরা দামুড়হুদা প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করেছে।

আজ মঙ্গলবার (১০ আগষ্ট) দুপুরে দামুড়হুদা প্রেসক্লাব মিলনায়তনে বঞ্চিত কৃষকরা এই সাংবাদিক সম্মেলন করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠে তাঁরা বলেন, আমরা দামুড়হুদা উপজেলার বিভিন্ন গ্রামের প্রান্তিক কৃষক। দামুড়হুদা উপজেলা কৃষি অফিসের মাধ্যমে কৃষি ও কৃষক সমাজের উন্নয়নে বর্তমান সরকারের বিনামূল্যে দেওয়া বিভিন্ন কৃষি উপকরণের পন্য ও কৃষি প্রদর্শনী চাষসহ প্রণোদনার সুবিধা কোনো প্রকার বরাদ্দ পাইনি আমরা। ফলে কৃষি ও কৃষকের উন্নয়ন কল্যাণে সরকারের মহতি উদ্যোগ বাঁধা গ্রস্ত হয়েছে বলে আমরা কৃষক হিসেবে বুঝতে পেরেছি।

আমাদের জানামতে, দামুড়হুদা উপজেলার বেশীরভাগ প্রান্তিক চাষীকে সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করে উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান মুখচিনে নিজের ইচ্ছামত প্রভাবশালী কিছু কৃষককে এসব সুযোগ সুবিধা দিয়ে বেশীর ভাগ অংশ আত্নসাৎ করেছে।

কৃষি অফিসার মনিরুজ্জামান যোগদানের পর তার নিকটআত্নীয় সামসুল ইসলাম মেম্বারকে উপজেলা কৃষক সংগঠন সিআইজির সভাপতি বানিয়ে সরকারের বরাদ্দকৃত কৃষি উপকরণ, প্রণোদনা ও প্রর্দশনী প্লটের বরাদ্দসহ বিভিন্ন কৃষি উপকরণে ব্যাপক অনিয়ম করে আসছেন, যা মাঠ পর্যায়ে তদন্ত করলে ব্যাপক অনিয়ম ও দূণীতি ধরা পড়বে।

কৃষিখাতে উন্নয়নে সরকারের মহতি কর্মসূচির উদ্দেশ্য ও লক্ষ্য মাত্রা এ ধরনের কৃষি কর্মকর্তার অনিয়মের কারনে ব্যাহত হচ্ছে। এ এলাকার সরকারি সুবিধা বঞ্চিত কৃষকদের জোরদাবী দূণীতি পরায়ন এই কৃষি অফিসের মাধ্যমে বাস্তবায়িত কৃষি প্রকল্প সমূহ সরেজমিন তদন্ত ও প্রকৃত কৃষকরা যাতে সরকারি কৃষি সুবিধা পাই সে বিষয়ে সাংবাদিক ভাইদের মাধ্যমে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

সুবিধা বঞ্চিত কৃষকদের মধ্যে লিখিত বক্তব্য ও পাঠ করেন কৃষক মিজানুর রহমান। এসময় কার্পাসডাঙ্গা ইউনিয়ন কৃষক জোটের সভাপতি মোঃ মনোয়ার হোসেন, কৃষক মোঃ আনিসান তুহিন, মোঃ শফিকুল ইসলমা, মোঃ মিজানুর রহমান, মোঃ সাইদুর রহমান মোঃ জুনায়েদ হোসেন সহ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে আসা প্রান্তিক কৃষকগণ।

Leave a Reply

Your email address will not be published.