জনসম্মুখে গাঁজা সেবন করা যাবে: মেক্সিকো সুপ্রিম কোর্ট

Share Now..

মেক্সিকো পার্লামেন্টে গাঁজার বৈধতা সংক্রান্ত বিল আটকে যাওয়ার পর দেশটির সুপ্রিম কোর্ট প্রাপ্তবয়স্কদের গাঁজা সেবন অপরাধ নয় বলে ঘোষণা দিয়েছে। এক আদেশে আদালত জানায়, স্বাস্থ্য আইনের আওতায় গাঁজা সেবনে নিষেধাজ্ঞার বিষয়টি অসাংবিধানিক।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির বরাতে জানা যায়, মেক্সিকো সুপ্রিম কোর্টের ১১ বিচারপতির একটি বেঞ্চের ৮ জন বিচারক এই সিদ্ধান্তের পক্ষে এবং ৩ জন বিচারক বিপক্ষে ভোট দিয়েছেন। কোর্টের প্রেসিডেন্ট বলেছেন, ‘স্বাধীনতাকামীদের জন্য আজকের দিনটি ঐতিহাসিক।’

জানা যায়, গাঁজার সেবন ও ব্যবহারের বৈধতা দিতে আইন করার জন্য দেশটির সুপ্রিম কোর্ট ৩০ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলো। কিন্তু দেশটির কংগ্রেস নির্দিষ্ট সময়ের মধ্যে আইন পাশে ব্যর্থ হওয়ার পর সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে এমন রুল জারি করা হলো।

জারিকৃত আদেশ অনুযায়ী, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি জনসম্মুখে গাঁজা সেবন করতে পারবেন। তবে শিশুদের সামনে সেবন করা সম্পূর্ণ নিষিদ্ধ। ব্যক্তিগত প্রয়োজনে সর্বোচ্চ ২৮ গ্রাম পর্যন্ত গাঁজা বহন করা যাবে। সেইসঙ্গে একজন ব্যক্তি চাইলে নিজের জন্য ৮টি গাঁজা গাছ লাগাতে পারবেন।

বিবিসি জানায়, ব্যক্তিগত ব্যবহারের জন্য গাঁজার বৈধতা আসলেও ব্যবসার জন্য এখনো আগের সিদ্ধান্তেই বহাল আছে মেক্সিকোর সুপ্রিম কোর্ট। যার কারণে গাঁজা বিষয়ক ব্যবসা নিষিদ্ধই থাকছে দেশটিতে।

গত মার্চে পার্লামেন্টের নিম্নকক্ষ কংগ্রেস যুগান্তকারী এই বিলটির অনুমোদন দিয়েছিল। কিন্তু তা আইনে রূপান্তরিত করতে হলে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের অনুমোদনের প্রয়োজন। নির্দিষ্ট সময়ের পরও সিনেট ওই বিলে অনুমোদন দেয়নি।
গত এপ্রিলে সিনেটের সংখ্যাগরিষ্ঠ দল জানিয়েছিল, চূড়ান্ত সিদ্ধান্ত নিতে সেপ্টেম্বর পর্যন্ত বিলটিতে স্থগিতাদেশ দেওয়ার কথা বিবেচেনা করা হচ্ছে। দেশটিতে প্রতিবছর মাদক সংক্রান্ত অপরাধে হাজারো মৃত্যু ঠেকাতেই বিলটি সিনেটে ​তোলা হয়েছিলো।

Leave a Reply

Your email address will not be published.