তাইওয়ানে চীনের ১৭ যুদ্ধবিমান ও ৫ জাহাজ

Share Now..


সম্প্রতি মার্কিন কংগ্রেসের আরেকটি প্রতিনিধি দলের স্ব-শাসিত দ্বীপে সফরের প্রতিক্রিয়ায় ১৭টি চীনা সামরিক বিমান ও পাঁচটি জাহাজ তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে। খবর এনডিটিভির।তাইওয়ান নিউজ জানায়, দেশটির জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় (এমএনডি) সোমবার (১৫ আগস্ট) বিকেল ৫টা পর্যন্ত ১৭টি চীনা সামরিক বিমান ও পাঁচটি জাহাজ ট্র্যাক করেছে।

পিপলস লিবারেশন আর্মি বিমান বাহিনীর (পিএলএএফ) ১৭টি বিমানের মধ্যে চারটি সুখোই সু-৩০ যুদ্ধবিমানসহ রয়েছে তিনটি শেনইয়াং জে-১১ জেট ফাইটার, দুটি শেনয়াং জে-১৬ জেট ফাইটার ও একটি শানসি ওয়াই-৮ পরিবহন বিমান। এই বিমানগুলো সোমবার তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে বলে জানায় এমএনডি।

তাইপেতে মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধিদলের আগমনের একদিন পর চীন সোমবার তাইওয়ানের আশেপাশে জল ও আকাশসীমায় যুদ্ধ সতর্কীকরণ টহল ও সামরিক মহড়া পরিচালনা করে। দেশটির সামরিক বাহিনীর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সিএনএন।

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির স্ব-শাসিত দ্বীপ সফরের দুই সপ্তাহের পর দেশটির সংসদ সদস্যদের একটি নতুন প্রতিনিধি দল তাইওয়ান সফর করেছে। এর প্রতিক্রিয়ায় চীন ভীষণভাবে ক্ষুব্ধ হয়েছে ও তাইওয়ান প্রণালীতে বড় আকারের সামরিক মহড়া শুরু করেছে।

সেন এড মার্কির নেতৃত্বে মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধিদল পূর্বে অঘোষিত দুই দিনের সফরে রবিবার (১৪ আগস্ট) তাইপেই পৌঁছায়।

Leave a Reply

Your email address will not be published.