তালেবানকে ‘সন্ত্রাসী’ সংগঠন বললেন ট্রুডো

Share Now..

তালেবানকে সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। একই সঙ্গে তিনি সশস্ত্র গোষ্ঠীটির ওপর নিষেধাজ্ঞা আরোপের দরজা খোলা রাখলেন। খবর প্রকাশ করেছে এনডিটিভি ও বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, গতকাল সোমবার সাংবাদিকদের ট্রুডো বলেন, দীর্ঘদিন ধরেই তালেবানরা সন্ত্রাসী আশ্রয়দাতা হিসেবে চিহ্নিত হয়ে আসছে। এ কারণে সন্ত্রাসীর তালিকাতে তারাও রয়েছে। গোষ্ঠীটির ওপর নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হতে পারে।

এদিকে, আফগানিস্তানের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে আজ বৈঠকে বসতে যাচ্ছেন জি-৭ জোটের নেতারা। ভার্চুয়ালি অনুষ্ঠিত এ বৈঠকে আফগান ইস্যুতে আর কী কী করা যায়, তা নিয়েই আলোচনা হবে বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী।

জি-৭ জোটের বর্তমান প্রেসিডেন্ট যুক্তরাজ্য জানিয়েছে, তালেবানের আচরণের ওপর নির্ভর করে বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্যদিকে, আফগানিস্তানকে কালো তালিকাভুক্ত করার প্রস্তাব নিয়ে আলোচনা করবে ব্রিটিশ সরকার। যার আওতায় কেউ যদি দেশটিতে ভ্রমণ করেছে বলে প্রমাণিত হয়, তাহলে তাকে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের অনুমতি দেবে কর্তৃপক্ষ।

সূত্র জানিয়েছেন, ভবিষ্যতে কীভাবে এগিয়ে যাবো সে সম্পর্কে এই পর্যায়ে উপলব্ধ প্রতিটি বিকল্পের দিকে আমরা তাকিয়ে আছি। এটি তার মধ্যে একটি বিকল্প।

এই সপ্তাহের শেষে প্রস্তাবগুলো নিয়ে আলোচনা করা হবে বলে জানান ওই সূত্র। গত সপ্তাহে তালেবান কর্তৃক কাবুল দখল করার পরই এমন উদ্যোগ নিতে যাচ্ছে ব্রিটিশ সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *