তিন গ্র্যান্ডমাস্টারের নাম প্রত্যাহার

Share Now..

শেখ হাসিনা আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টে বাংলাদেশের পাঁচ গ্র্যান্ডমাস্টার খেলবেন এটা আগেই জানিয়েছিল বাংলাদেশ দাবা ফেডারেশন। কিন্তু টুর্নামেন্ট শুরু হওয়ার আগে পাঁচ জনের মধ্যে তিন জনই নাম প্রত্যাহার করে নিয়েছেন। উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, রিফাত বিন সাত্তার ও আব্দুল্লাহ আল রাকিব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট চলছে ঢাকার বিজয়নগরে একটি হোটেলের নবম তলায়। সুনসান নীরবতায় দাবা বোর্ডে ধ্যানমগ্ন দেশ-বিদেশের প্রতিভাবান দাবাড়ুরা। নেই শুধু বাংলার দাবার প্রিয় পাঁচ মুখের তিন জন। ফেডারেশন সূত্রে জানা গেল, তিন জনই টুর্নামেন্ট উদ্বোধনের আগের দিন জানিয়েছেন তারা খেলতে পারছেন না।
এদের মধ্যে বয়সে ছোট আব্দুল্লাহ হেল রাকিব। কয়েক মাস আগে তিনি মা হারিয়েছেন। সেই শোক এখনো কাটিয়ে উঠতে পারেননি। মা ছিলেন তার জীবনের সবচেয়ে বড় সঙ্গী। মায়ের জন্যই দাবাড়ু হয়েছিলেন রাকিব। সেই মা পৃথিবী ছেড়ে চলে যাওয়ার পর মনমরা হয়ে গিয়েছেন এই গ্র্যান্ডমাস্টার রাকিব।

আরেক গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার কর্মজীবনে খুব বেশি ব্যস্ত থাকেন। কর্মস্থলে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হয় তাকে। টানা ১০ দিন ছুটি নিয়ে দাবা খেলায় মগ্ন থাকার সুযোগটা কমে গেছে।

নিয়াজ মোরশেদ জানিয়েছেন তিনি কাশির সমস্যায় ভুগছেন। আগেও এই সমস্যা ছিল, তখনো খেলেছেন; কিন্তু এবার খেলছেন না। কেন জানতে চাইলে নিয়াজ মোরশেদ বলেন, ‘আগে কোভিড ছিল না। কাশির সমস্যা থাকলেও খেলেছি। এবার কোভিড থাকায় অনেকে মনে করতে পারেন আমি করোনা আক্রান্ত কি না। আমি কয়জনকে বলব করোনা নয়, কাশির সমস্যা রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *