দক্ষিণ চীন সাগরের ঘটনায় বরখাস্ত মার্কিন কমান্ডার

Share Now..


দক্ষিণ চীন সাগরে গত ২ অক্টোবর দুর্ঘটনার কবলে পড়েছিলো একটি মার্কিন সাবমেরিন। সেই ঘটনায় কমান্ডারসহ তিন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

ই তিন কর্মকর্তা হলেন, সাবমেরিনটির কমান্ডিং অফিসার, নির্বাহী কর্মকর্তা ও শীর্ষদের তালিকায় থাকা এক নাবিক। বরখাস্ত করার কারণ হিসেবে বলা হয়েছে, চাইলে দুর্ঘটনাটি এড়ানো যেত।

দক্ষিণ চীন সাগরে সাবমেরিন দুর্ঘটনার তদন্তের পরিপ্রেক্ষিতে স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (৪ নভেম্বর) কমান্ডার ক্যামেরন আলজিলানি এবং অন্য দুই কর্মকর্তাকে তাদের পদ থেকে অপসারণ করা হয়। একই সঙ্গে ক্যামেরন আলজিলানির জায়গায় এক কর্মকর্তাকে অন্তর্বর্তীকালীন কমান্ডার হিসেবে নিযুক্ত করা হয়েছে বলে জানা গেছে।

মার্কিন নৌবাহিনীর পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় সপ্তম বহরের এক বিবৃতিতে বলা হয়, বিচক্ষণতার সঙ্গে সিদ্ধান্তগ্রহণ, সঠিক বিচারবুদ্ধি সম্পন্ন, নেভিগেশনের পরিকল্পনাকে যথাযথ কাজে লাগানো ও ঝুঁকি এড়াতে দলগত প্রচেষ্টা হলে দুর্ঘটনা রোধ করা যেত।

দক্ষিণ চীন সাগরকে ঘিরে ফিলিপাইন, ব্রুনাই, মালয়েশিয়া, তাইওয়ান ও ভিয়েতনামের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে কয়েক দশক ধরে চীনের বিরোধ চলছে। এ অঞ্চলের বহু ছোট দ্বীপ চীন তাদের নিজস্ব বলে দাবি করে। চীনের আধিপত্য বিস্তার ঠেকাতে এসব রাষ্ট্রের সঙ্গে নিয়মিত অভিযানে অংশ নিচ্ছে মার্কিন নৌবাহিনী। ফলে কয়েক বছর ধরে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে অঞ্চলে।

Leave a Reply

Your email address will not be published.