ন্যাটোর প্রতিটি ইঞ্চি রক্ষা করা হবে: বাইডেন

Share Now..


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভয়ে ভীত নয়। তিনি হুঁশিয়ার করে বলেন, পশ্চিমা জোট আক্রমনের শিকার হলে নিজেদের ভূখন্ডের প্রতিটি ইঞ্চি তারা রক্ষা করবে।হোয়াইট হাউসে শুক্রবার এক মন্তব্যে বাইডেন বলেন, আমেরিকা ও তার মিত্ররা পুতিনকে ভয় পাচ্ছে না। পুতিন আমাদের ভীত করতে পারছে না।এ সময়ে তিনি টেলিভিশন ক্যামেরার দিকে আঙুল তুলে ইউক্রেনের বাইরে ন্যাটোর কোন ভূখন্ডে আক্রমণের বিষয়ে সরাসরি ক্রেমলিন নেতা পুতিনকে সতর্ক করেন।

বাইডেন বলেন, ‘মি.পুতিন আমি যা বলছি ভুল বুঝবেন না, আমি বলছি প্রতি ইঞ্চি। ন্যাটোর প্রতি ইঞ্চি ভূখন্ড রক্ষায় মিত্রদের সাথে নিয়ে আমেরিকা সম্পূর্ণ প্রস্তুত।’

পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের খেরসন, জাপোরিঝজিয়া, লুহানস্ক ও দোনেৎস্ক এই চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভূক্তির ঘোষণা দেয়ার পর বাইডেন এ হুঁশিয়ারি দেন।

এদিকে পুতিনের পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকির প্রেক্ষিতে বাইডেনের শীর্ষ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেছেন, পরমাণু অস্ত্রের আসন্ন ব্যবহারের কোন আভাস আমরা বর্তমানে পাচ্ছি না।

তবে তিনি উল্লেখ করেন, রাশিয়ার যে কোন আগ্রাসন মোকাবেলায় ইউরোপ ভিত্তিক মার্কিন বাহিনীকে জোরদার করার উদ্যোগ আমেরিকা নিয়েছে।

এদিকে মার্কিন কংগ্রেস শুক্রবার যে জাতীয় ব্যয়বিল অনুমোদন করেছে তাতে ইউক্রেনে সামরিক সহায়তা বাবদ ১২.৩ বিলিয়ন মার্কিন ডলার অন্তর্ভূক্ত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *