পাকিস্তানের সঙ্গে রফতানিতে সমস্যার সম্মুখীন আফগান ব্যবসায়ীরা

Share Now..

আফগানিস্তানের বহু রফতানিকারক পাকিস্তানের সঙ্গে পয়েন্ট ক্রসিংয়ে সমস্যার সম্মুখীন হচ্ছে। মূলত প্রতিবেশি দেশটি দৈনিক হাতেগোনা নির্দিষ্ট সংখ্যক আফগান ট্রাক পাকিস্তানে প্রবেশের অনুমতি দেয়। স্থানীয় সংবাদমাধ্যমগুলোর রিপোর্টের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএনআই।

টোলো নিউজ জানিয়েছে, প্রতিদিন অন্তত ১২০টি পাকিস্তানি ট্রাক সীমান্ত অতিক্রম করে আফগানিস্তানে ঢুকে। বিপরীতে মাত্র ২০টি আফগান ট্রাক পাকিস্তানে ঢুকতে পারে।

পাকিস্তান-আফগানিস্তান যৌথ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রধান খান জান অলোকোজয় বলেন, এটি একটি গুরুত্বর সমস্যা। আমরা বেশ কয়েকবার সমস্যাটি নিয়ে পাকিস্তানি কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। কিন্তু এটি এখনো অমীমাংসিত রয়ে গেছে।

নাঙ্গারহার প্রদেশের ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, গত ২০ বছরে আফগান সরকার এই সমস্যাটির সমাধান করতে ব্যর্থ হয়েছে। তারা আরও বলেন, উভয় দেশের ক্রসিং পয়েন্টের আফগানিস্তান প্রান্তে ফল এবং শাকসবজি বোঝাই শতাধিক ট্রাক সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে।

বিনিয়োগকারী জালমাই আজিমি বলেন, সীমান্তের এই পাশে (আফগানিস্তান প্রান্ত) প্রত্যেকদিন কমপক্ষে ২৬০টি ট্রাক দাঁড়িয়ে থাকে। সপ্তাহে এটি হাজার ছাড়িয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published.