প্রথমবারের মতো প্রকাশ্যে তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে

Share Now..

দীর্ঘ যুদ্ধের পর আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান। এরপর থেকেই সংগঠনটির নেতাদের নিয়ে চলছিলো নানা গুঞ্জন। কেউ বলছেন অনেকেই জীবিত নেই। আবার কেউ কেউ দাবী করছেন, লোকচক্ষুর আড়ালে অনেক নেতাই তাদের কার্যক্রম অব্যাহত রেখেছেন। তেমনই একজন তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, তালেবানের যে নেতাদের নিয়ে জীবিত থাকা গুঞ্জন উঠেছিলো তাদের মধ্যে মোল্লা মোহাম্মদ ইয়াকুব অন্যতম। কারণ জনসম্মুখে তার কোনো উপস্থিতি ছিলো। অবশেষে সেসব গুঞ্জনকে বুড় আঙ্গুল দেখিয়ে প্রথমবারের মতো গণমাধ্যমের সামনে উপস্থিত হয়ে কথা বলেছেন তিনি। গতকাল বুধবার রাজধানী কাবুলে আফগান ব্যবসায়ীদের এক অনুষ্ঠানে উপস্থিত হন তিনি।
আফগানিস্তানের স্বাস্থ্যখাতে বিনিয়োগ করার জন্য তার দেশের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান মোল্লা ইয়াকুব। রাজধানী কাবুলে জেনারেল মোহাম্মদ দাউদ খান সামরিক হাসপাতালে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে জানা গেছে। গত আগস্টের মাঝামাঝি তালেবানের ক্ষমতা গ্রহণ এবং প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর প্রথমবারের মতো সামনে এলেন তিনি।মোল্লা মোহাম্মাদ ইয়াকুব বলেন, যুদ্ধ, সহিংসতা ও রক্তপাতের দিনগুলো শেষ হয়েছে। এখন দেশ গঠনের সময়। তিনি আফগান নাগরিকদেরকে এমনভাবে চিকিৎসা দেওয়ার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানান যেন কোনো মানুষ দেশের বাইরে চিকিৎসা নিতে যাওয়ার কথা চিন্তা না করে।

Leave a Reply

Your email address will not be published.