বদলাচ্ছে শতাবর্ষী মহাসড়ক আইন, চূড়ান্ত অনুমোদন মন্ত্রিসভায়

Share Now..

মহাসড়ক আইন-২০২১ এর খসড়াকে চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার (২৮ জুন) এ বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক নিয়ে ব্রিফিংয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, মহাসড়ক আইন ২০২১ এর খসড়াকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। আইনটিতে অমান্যকারীদের সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানার বিধান থাকছে।

এর মধ্য দিয়ে প্রায় এক শতাব্দী পুরনো আইন বাতিল হতে যাচ্ছে। মহাসড়ক আইন-১৯২৫ এর বদলে চূড়ান্ত করা হয়েছে মহাসড়ক আইন-২০২১। মহাসড়ক নির্মাণ, উন্নয়ন এবং সময়োপযোগী করার লক্ষ্যে এই আইন চূড়ান্ত করা হয়েছে। এছাড়া সড়কে শৃঙ্খলা বজায় রাখার জন্যও আইনে কতগুলো বিধান সংযোজন করা হয়েছে।

নতুন আইনে বলা হয়েছে, মহাসড়কে কিংবা মহাসড়কের পাশে যদি অনুমোদন ছাড়া কোনো অবকাঠামো তৈরি হয়, তাহলে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড বা ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। এছাড়াও এই আইনে মহাসড়কে বাজার, মার্কেট, অস্থায়ী দোকান, এমনকি ফুটপাতে বেচাকেনা করলেও এই শাস্তির আওতায় আনা হবে। যানবাহন এবং মানুষের চলাচলে ন্যূনতম বাধার সৃষ্টি করে, এমন সকল অবকাঠামোকেই নিষিদ্ধ করা হয়েছে।
আইনে আরও বলা হয়েছে, সরকারি-বেসরকারি অনুমতি ছাড়া রাস্তা খোঁড়াখুঁড়ি করা যাবে না। অনুমতি পেলেও এর জন্য চার্জ দিতে হবে। সেই সঙ্গে অনুমোদন ছাড়া সাইনবোর্ড, তোরণ বা বিলবোর্ড প্রদর্শন করলে ৫০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে নতুন আইনে। রাস্তার ওপর ফসল, ড় বা এ ধরনের অন্য কোনো উপকরণ শুকাতে দেওয়া যাবে না। সেটা করলে ২৫ হাজার টাকা জরিমানা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *