বিশ্বকে তালেবানের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আহ্বান কাতার আমিরের

Share Now..

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি তালেবানের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দাঁড়িয়ে আফগানিস্তানের পক্ষে জোরালো বক্তব্য দিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে কাতারের আমির বলেন, আফগানিস্তানকে সাহায্য করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। যদি তা না হয় তাহলে বিভক্তি বেড়ে যাবে। দোহায় অনুষ্ঠিত সমঝোতার ইতিবাচক ফলাফল দেখার জন্য যা যা করার প্রয়োজন, তার সবকিছু কাতার করবে।
তিনি বলেন, আফগানিস্তানের জনগণের মানবিক প্রয়োজন পূরণ করতে হবে। পাশাপাশি মানবাধিকার রক্ষা, জঙ্গিবাদ দমন ও রাজনৈতিক সমাধানের মাধ্যমে সেখানে একটি স্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে হবে। কারণ ২০ বছরের চেষ্টা ও বিপুল অর্থ ব্যয়ের পরও আফগানিস্তানে কোনো পরিবর্তন আসেনি। তাই তালেবানদের সঙ্গে আলোচনা অব্যাহত রাখা গুরুত্বপূর্ণ। তাদের বয়কট করার পরিণামে বিভেদ-বিভক্তি বাড়বে। কেবল আলোচনাই ইতিবাচক ফলাফল দিতে পারে।

ভাষণে কাতারের আমির সিরিয়া ও লিবিয়া প্রসঙ্গ টেনে বলেন, সিরিয়ায় বিস্তার ঘটা জঙ্গিবাদ মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বকে হুমকির মধ্যে ফেলেছে। সিরিয়ার জনগণের দুর্দশাকে অবজ্ঞা না করার জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আমার আহ্বান।

Leave a Reply

Your email address will not be published.