বিশ্বব্যাপী টিকা সরবরাহের পরিকল্পনা ঘোষণা করবেন বাইডেন

Share Now..

ইউরোপীয় মিত্রদের সঙ্গে সাক্ষাৎ এবং বৃহত্তর অর্থনীতির দেশগুলোর জোট জি-৭ শীর্ষ সম্মেলনে অংশ নিতে বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যা গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় বসার পর তার প্রথম বিদেশ সফর। আট দিনের এই সফরে তিনি বিশ্বব্যাপী কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ নিয়ে নিজের পরিকল্পনা ঘোষণা করবেন। খবর প্রকাশ করেছে খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বছরের মধ্যে নিম্ন অর্থনীতির ৯২টি দেশ এবং আফ্রিকান ইউনিয়নে সরবরাহ করার জন্য টিকা উৎপাদন প্রতিষ্ঠান ফাইজারের সঙ্গে ৫০০ মিলিয়ন ভ্যাকসিন ডোজের চুক্তি করেছে বাইডেন প্রশাসন।

১০০ মিলিয়ন মানুষকে সুরক্ষার জন্য ২০০ মিলিয়ন টিকা যথেষ্ট। যা চলতি বছরের মধ্যে সরবরাহ করা হবে।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিবান সাংবাদিকদের বলেন, ভ্যাকসিন সরবরাহ করার ক্ষেত্রে বাইডেন প্রতিশ্রুতিবদ্ধ। কারণ, এটি তার বিদেশ সফরে যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য এবং কূটনৈতিক আগ্রহের মধ্যে রয়েছে।

আমরা (যুক্তরাষ্ট্র) দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় গণতন্ত্রের অস্ত্রাগার ছিলাম এবং মহামারি করোনার প্রভাব শেষ করতে আগামী বছরের মধ্যে আমরা ভ্যাকসিনের অস্ত্রাগার হতে যাচ্ছি, যোগ করেন তিনি।

এদিকে, আজ বৃহস্পতিবার (১০ জুন) যুক্তরাজ্যের মাইল্ডেনহল বিমানঘাঁটিতে দেওয়া ভাষণে রাশিয়ার উদ্দেশ্যে সতর্কবার্তা দিয়েছেন বাইডেন। জানান, ক্ষতিকর কর্মকাণ্ডে জড়িত হলে রাশিয়াকে মূল্য দিতে হবে।
বাইডেন বলেন, ‘আমরা রাশিয়ার সঙ্গে সংঘর্ষে যেতে চাই না। আমরা স্থিতিশীল সম্পর্ক চাই। তবে আমি স্পষ্ট জানিয়ে দিতে চাই, ক্ষতিকর কর্মকাণ্ডে যুক্ত হলে রুশ সরকারকে শক্ত ও কার্যকর জবাব দেবে যুক্তরাষ্ট্র।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *