বিশ্ব স্বাস্থ্য সংস্থা৬৮৩ কোটি ডলারের বাজেট অনুমোদন

Share Now..


বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার (২২ মে) আগামী দুই বছরের জন্য ৬৮৩ কোটি মার্কিন ডলারের প্রাথমিক বাজেট অনুমোদন করেছে। এর মধ্যে বাধ্যতামূলক সদস্যদের ফি ২০ শতাংশ বৃদ্ধি অন্তর্ভুক্ত রয়েছে। সুইসইনফোর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার বার্ষিক সিদ্ধান্ত গ্রহণ সভা শুরু হওয়ার পর কোর কমিটির সদস্য দেশগুলো আপত্তি ছাড়াই বাজেট অনুমোদন করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস এই পদক্ষেপকে ‘ঐতিহাসিক ও বড় মাইলফলক’ বলে অভিহিত করেছেন।

এখন ১০ দিনের এই সম্মেলন শেষে সকল সদস্য রাষ্ট্রকে এই বাজেট অনুমোদন করতে হবে। তবে এক্ষেত্রে এটি মূলত একটি আনুষ্ঠানিকতা মাত্র। গত বছরের বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলের নাটকীয় পরিবর্তনে সম্মত হওয়ার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
কোভিড-১৯ মহামারিতে ক্ষতিগ্রস্ত দেশগুলো আরও নির্ভরযোগ্য ও স্থিতিশীল অর্থায়নের প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রাথমিকভাবে এর ১৯৪ টি সদস্য রাষ্ট্র দ্বারা অর্থায়ন করা হয়। বাধ্যতামূলক সদস্যপদ ফি থেকে প্রাপ্ত তহবিলের অংশ এক-পঞ্চমাংশের নীচে নেমে গেছে। এক্ষেত্রে বাকিটা আসে ‘স্বেচ্ছাসেবী অনুদান’ থেকে।

One thought on “বিশ্ব স্বাস্থ্য সংস্থা৬৮৩ কোটি ডলারের বাজেট অনুমোদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *