মধ্যবর্তী নির্বাচনের ফল ‘গণতন্ত্রের জন্যে সুদিন’: বাইডেন

Share Now..


যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নিবাচনে ডেমোক্রেট দল বিস্ময়করভাবে ভালো করায়একে ‘গণতন্ত্রের জন্যে সুদিন’ বলে প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রিপাবলিকান দল এ নির্বাচনে যতোটা ভালো করবে বলে ধারনা করা হয়েছিল বাস্তবে তা ঘটেনি। তারা কেবলমাত্র প্রতিনিধি পরিষদে সামান্য ব্যবধানে জিততে যাচ্ছে।

হোয়াইট হাউসে বুধবার এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, আমি মনে করি গণতন্ত্রের জন্যে এটি একটি ভালো দিন ছিল। এমনকি আমেরিকার জন্যেও। মিডিয়া ও রাজনৈতিক বিশ্লেষকরা বিশাল লাল ঢেউয়ের ভবিষ্যদ্বাণী করেছিল। কিন্তু তা ঘটেনি।

পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি-না সংবাদ সম্মেলনে এ প্রশ্ন করা হলে তিনি বলেন, তার ইচ্ছে আছে। তবে নিশ্চিত সিদ্ধান্ত নেবেন আগামী বছর।

এদিকে চলতি মাসে ৮০ বছরে পা রাখা আমেরিকার সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট বাইডেন তরুণ ভোটারদের প্রশংসা করেছেন যারা গর্ভপাতের অধিকারের পক্ষে ভোট দিয়েছে যা জুন মাসে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিয়োগ প্রাপ্তদের দ্বারা পরিচালিত সুপ্রিম কোর্ট বাতিল করে দিয়েছিল।

বাইডেন বলেন, ভোটাররা তাদের উৎকন্ঠার বিষয়গুলিতে স্পষ্ট বার্তা দিয়েছে।

সিনেটে ৩৬ বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন বাইডেন রিপাবলিকানদের সাথে আরো সমঝোতামূলকভাবে কাজ করার আগ্রহ দেখিয়েছেন।

৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কিন্তু নির্বাচনে রিপাবলিকানদলের যে ধরনের সংখ্যাগরিষ্ঠতার কথা বলা হয়েছিল সেটা তারা পায়নি। নির্বাচনের এ পর্যন্ত পাওয়া ফলাফলে দেখা গেছে কংগ্রেসের প্রতিনিধি পরিষদ তাদের নিয়ন্ত্রণে এবং সিনেটে ডেমোক্রেটরা সংখ্যাগরিষ্ঠ আসন পাচ্ছে।

কিন্তু ফলাফলের প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেন, যদিও কোন কোন দিক থেকে গতকালের নির্বাচন হতাশাজনক ছিল তবু আমার ব্যক্তিগত দিক থেকে এটি একটি বিশাল বিজয়।

ব্যক্তিগতভাবে তিনি যাদের অনুমোদন দিয়েছেন তাদের প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন, জয়ী হয়েছে ২১৯টি আসনে, হার ১৬টিতে।

তবে স্বল্প ব্যবধানে হলেও রিপাবলকানরা ২০১৮ সালের পর ৪৩৫ আসন বিশিষ্ট প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয়ার পথে রয়েছে।

এদিকে টুইটারে বাইডেন বলেছেন, অন্তত গত ৪০ বছরে ডেমাক্রেট দলের যে কোন প্রেসিডেন্টের সময়কার মধ্যবর্তী নির্বাচনের তুলনায় এবারে প্রতিনিধি পরিষদে ক্ষমতাসীন দল খুব কম সংখ্যক আসন হারিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *