মহামারিকালের সর্বোচ্চ সোয়া ২ লাখ সক্রিয় রোগী

Share Now..

ওমিক্রন ভ্যারিয়েন্টের দাপটে দেশে এখন সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ২ লক্ষাধিক। মহামারির দুই বছরে এই সংখ্যাটি এখন সবচেয়ে উঁচুতে। স্বাস্থ্য অধিদপ্তরের সোমবারের বুলেটিনে দেশে মোট আক্রান্তের সংখ্যা দেখা যায় ১৭ লাখ ৯৮ হাজার ৮৩৩ জন। এর মধ্যে এই পর্যন্ত ২৮ হাজার ৩৯৪ জনের মৃত্যু হয়েছে। আর ১৫ লাখ ৬৮ হাজার ২১৩ জন সুস্থ হয়ে উঠেছেন। এই হিসেবে দেশে এখন সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ২ লাখ ২ হাজার ২২৬ জন। অর্থাৎ এই সংখ্যক রোগী নিশ্চিতভাবে সংক্রমিত অবস্থায় রয়েছে। আর উপসর্গ-বিহীন আক্রান্তরা এই হিসেবেই আসেনি।

মহামারির বছর গড়িয়ে ২০২১ সালের মাঝামাঝিতে যখন করোনা ভাইরাসের ডেলটা ভ্যারিয়েন্টের সংক্রমণে বিপর্যস্ত অবস্থা তৈরি হয়েছিল, তখন সক্রিয় রোগীর সংখ্যা ১ লাখ পেরোলেও ২ লাখ ছাড়ায়নি। ডেলটার ধাক্কা সামলে মহামারি পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছিল গত বছরের শেষ ভাগে। এক মাস আগে অর্থাৎ গত বছরের ৩১ ডিসেম্বর সক্রিয় রোগীর সংখ্যা ছিল ৮ হাজার ৩৬৬ জন।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৪৫ হাজার নমুনা পরীক্ষা করে ১৩ হাজার ৫০১ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে; এই সময়ে মৃত্যু হয়েছে ৩১ জনের। আর সেরে উঠেছেন ২ হাজার ৫৬৮ জন। অর্থাৎ যেখানে দিনে ১৩ হাজারের বেশি আক্রান্ত হচ্ছে, সেখানে দিনে সুস্থ হয়ে উঠছে আড়াই হাজার জন। সোমবার নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ২৯ দশমিক ৭৭ শতাংশে। মহামারির মধ্যে সার্বিক শনাক্তের হার দাঁড়িয়েছে ১৪ দশমিক ৪২ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ। গত এক দিনে শনাক্ত রোগীদের মধ্যে ৮ হাজার ৩৬১ জনই ঢাকা বিভাগের বাসিন্দা, যা মোট আক্রান্তের ৬১ শতাংশের বেশি। গত এক দিনে যে ৩১ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ২০ জন পুরুষ, ১১ জন নারী। তাদের মধ্যে ১৬ জন ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা। এছাড়া চট্টগ্রাম বিভাগের দুই জন, রাজশাহী বিভাগের এক জন, খুলনা বিভাগের পাঁচ জন, সিলেট বিভাগে এক জন, রংপুর বিভাগে তিন জন এবং ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন তিন জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ২০ জনের বয়স ৬০ বছরের বেশি, পাঁচ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, দুই জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, এক জনের বয়স ৩১ থেকে ৪০ বছর, দুই জনের বয়স ২১ থেকে ৩০ বছর এবং এক জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।

Leave a Reply

Your email address will not be published.