মার্কিন সামরিক বিমানের ভেনিজুয়েলার আকাশসীমা লঙ্ঘন

Share Now..

মার্কিন সামরিক বিমান ভেনিজুয়েলার আকাশসীমা লঙ্ঘন করেছে। দেশটি শুক্রবার এ দাবি করে একে ভয়াবহ উস্কানি হিসেবে উল্লেখ করেছে। একইসঙ্গে ভেনিজুয়েলা এ ধরণের যেকোনো আগ্রাসীমূলক তৎপরতার কড়া জবাব দেওয়ার বিষয়েও যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করেছে।

ভেনিজুয়েলার ক্যারিবীয় উপকূলের কাছে কলম্বিয়া ও মার্কিন সামরিক বাহিনীর প্রশিক্ষণে অংশ নেওয়ার প্রেক্ষিতে এ ঘটনা ঘটেছে।

ভেনিজুয়েলার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সি-১৭ ধরনের একটি ভারি সামরিক যান বৃহস্পতিবার দেশটির আকাশসীমায় তিন মিনিটের জন্য ঢুকে পড়ে। এ সময় এটি প্রায় ১৪ নটিক্যাল মাইল পাড়ি দেয়। এতে আরও বলা হয়, ভয়াবহ উস্কানিমূলক এই কাণ্ডটি কলম্বিয়া ও মার্কিন সামরিক বাহিনীর প্রশিক্ষণের সময় ঘটেছে।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সতর্ক থাকা এবং আগ্রাসীমূলক যেকোনো কর্মকান্ডের কড়া জবাব দেয়ার সুনির্দিষ্ট নির্দেশ দিয়েছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। যুক্তরাষ্ট্র ও কলম্বিয়ার সঙ্গে ভেনিজুয়েলার কূটনৈতিক সম্পর্ক নেই। কলম্বিয়ার সঙ্গে ভেনিজুয়েলার দুই হাজার ২শ’ কিলোমিটারেরও বেশি অভিন্ন সীমান্ত রয়েছে।ভেনিজুয়েলার সাবেক প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের সময় থেকেই দেশ দুটির সঙ্গে কারাকাসের সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। কিন্তু ২০১৮ সালে মাদুরোর পুনর্নিবাচনকে কেন্দ্র করে সম্পর্কের উত্তেজনা তীব্র রূপ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *