ম্যাক্রোঁ-এরদোয়ানের রুদ্ধদ্বার বৈঠক

Share Now..

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বৈঠক করেছেন। গতকাল সোমবার (১৪ জুন) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সম্মেলনে অংশ নেওয়ার এক ফাঁকে এই দুই প্রতিদ্বন্দ্বী নেতা রুদ্ধদ্বার বৈঠক করেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদুলো এজেন্সি।

জানা যায়, এরদোয়ান এবং ম্যাক্রোঁ দীর্ঘ ৫২ মিনিট বৈঠক করেছেন। সাক্ষাতে দুই নেতা উভয় দেশের সাধারণ স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেছেন।

বৈঠকে দুই প্রেসিডেন্ট বেশ কিছু বিষয় নিয়ে খোলামেলা আলোচনা করেছেন। ম্যাক্রোঁ ইসলাম নিয়ে তার স্পষ্ট অবস্থান পরিষ্কার করেন। তবে ইসলাম প্রসঙ্গে ম্যাক্রোঁ ঠিক কি বলেছেন খবরে তা জানা যায়নি।

গত বছর ফরাসি প্রেসিডেন্ট ইসলাম নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। তিনি বলেছিলেন, বিশ্বজুড়ে ইসলাম সংকটে পড়েছে, এমনকি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশেও এই ধর্মটি সংকটে। এই ধর্মটিকে এখন আমাদের সাহায্য করতে হবে যাতে তারা ফ্রান্স প্রজাতন্ত্রের অংশীদার হতে পারে।

ম্যাক্রোঁর এই বক্তব্যে বিশ্বজুড়ে নিন্দার ঝড় সৃষ্টি হয়। তুর্কি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর এমন বক্তব্যের তীব্র নিন্দা জানান।
সোমবারের বৈঠকে দুই নেতা লিবিয়া এবং সিরিয়ার সংকট নিয়ে একত্রে কাজ করারও ঐক্যমতে পৌঁছান। ন্যাটো সম্মেলনকে সামনে রেখে গত শুক্রবার তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেছিলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে তিনি পজিটিভি এবং নেগেটিভ বিষয় নিয়ে আলোচনা করবেন। অন্যদিকে, সাক্ষাতের আগে ম্যাক্রোঁ সাংবাদিকদের বলেছিলেন, মতের অমিল সত্ত্বেও এরদোগানের সঙ্গে তার আলোচনায় বসা জরুরি।

Leave a Reply

Your email address will not be published.