যশোরের চৌগাছায় কাঁঠালের ভালো দাম পেয়ে খুশি কৃষকরা

Share Now..

যশোর জেলা প্রতিনিধিঃ

যশোরের চৌগাছায় কাঁঠাল উৎপাদন কম হলেও কাঁঠালের ভালো দাম পেয়ে খুশি কৃষকরা। গত বছর কাঁঠাল উৎপাদন কম হলেও দাম তেমন ভালো ছিল না। গতবছরের তুলনায় এবছর কাঁঠালের দাম অনেক বেশি। উপজেলা কৃষি অফিসের তথ্য প্রদানকারী কর্মকর্তা উপ-সহকারী কৃষি কর্মকর্তা রাশেদুল ইসলাম (এসএএও) বলেন, উপজেলার ১১টি ইউনিয়ন ও চৌগাছা পৌরসভায় বাণিজ্যিকভাবে ২০ হেক্টর জমিতে কাঁঠাল গাছ আছে। তিনি আরো বলেন, ২০২০ সালের ২০ মে এ অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া প্রবল ঘূর্ণিঝড় আম্পানের কারণে চলতি বছর উপজেলায় কাঁঠালের ধরণ একটু কম। তবে চলতি বছর কাঁঠালের দাম তুলনামূলক বেশি হওয়ায় কৃষকরা খুশি।

উপজেলার মির্জাপুর গ্রামের আব্দুল হামিদ বলেন, আমার ১২৫টি কাঁঠাল গাছ আছে। এতে মাঝারি মানের প্রায় ৫৮৭টি কাঁঠাল ধরেছে। কাঁঠাল প্রতি ৪৫ টাকা করে বিক্রি করেছি। যা অন্য বছর ২৫/৩০ টাকা দরে বিক্রি করতাম। চাহিদা বেশি থাকায় এবার দাম বেশি। দাম বেশি পাওয়ায় আমরা খুশি।

চৌগাছা পৌরসভার বাকপাড়া গ্রামের নার্গিস বেগম বলেন, আমার একটি কাঁঠাল গাছ থেকে ১০টি কাঁঠাল বিক্রি করেছি ৮৫০ টাকা। যা অন্যান্য বছর ৪০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হতো। দাম বেশি পাওয়ায় আমি খুশি।

তবে চৌগাছা বাজারে কাঁঠাল কিনতে আসা পাইকারি ব্যবসায়ী খুলনার মহিউদ্দিন আহমেদ জানান, অন্যান্য বছরের তুলনায় এবার কাঁঠালের ফলন কম। চাহিদার তুলনায় কম কাঁঠাল উৎপাদন হওয়ায় দাম বেশি।

উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস বলেন, এবার অন্যান্য বছরের তুলনায় কাঁঠালের দাম বেশি। এ কারণে কৃষকরাও খুশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *