যুক্তরাষ্ট্র-রাশিয়ার সম্পর্ক তলানিতে: পুতিন

Share Now..

জি-৭ শীর্ষ সম্মেলন, ন্যাটো সম্মেলন ও ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৈঠক করতে বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে নেমেই তিনি রাশিয়াকে সতর্কবার্তা দিয়েছেন। এবার সেটির প্রতিক্রিয়া জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বলেছেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক বর্তমানে তলানিতে গিয়ে ঠেকেছে। শুক্রবার (১২ জুন) সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমাদের মধ্যে একটি দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। যেটি গত কয়েক বছর ধরে ক্রমশ অবনতির দিকে যাচ্ছে এবং বর্তমানে এটি তলানিতে এসে ঠেকেছে। তাই এই সম্পর্ক উন্নয়নে যুক্তরাষ্ট্র ও রাশিয়া উভয় দেশকেই মনোযোগী হওয়া উচিত।
পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১৬ জুন জেনেভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রথমবারের মতো বৈঠকে বসতে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন। গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় বসার পর বাইডেনের এটাই প্রথম বিদেশ সফর।গত ১০ জুন যুক্তরাজ্য নেমেই রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে জো বাইডেন বলেছিলেন, ‘আমরা রাশিয়ার সঙ্গে সংঘর্ষে যেতে চাই না। আমরা স্থিতিশীল সম্পর্ক চাই। তবে আমি স্পষ্ট জানিয়ে দিতে চাই, ক্ষতিকর কর্মকাণ্ডে যুক্ত হলে রুশ সরকারকে শক্ত ও কার্যকর জবাব দেবে যুক্তরাষ্ট্র।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *