যোদ্ধাদের দেহাবশেষ থেকে ক্লোন সেনাবাহিনী তৈরির ইঙ্গিত রাশিয়ার

Share Now..

আন্তর্জাতিক আইনে মানবক্লোন বা হুবহু আরেকজন মানুষের নকল তৈরি করা নিষিদ্ধ। কিন্তু নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে প্রায় ৩ হাজার বছর আগের এক যাযাবর গোষ্ঠির ভয়ঙ্কর যোদ্ধাদের ক্লোন বানানোর চিন্তাভাবনা করছে রাশিয়া। তেমনই ইঙ্গিত দিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী সেরগেই শোইগু। খবর প্রকাশ করেছে ডেইলি মেইল, ইয়াহু ফাইন্যান্সসহ আরো বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম।

জানা গেছে, এমন একটি বাহিনী তৈরি করার চেষ্টা করছে রাশিয়া যাদের হারানো প্রায় অসম্ভব হবে। সে জন্য প্রায় ৩ হাজার বছর আগের এক যাযাবর গোষ্ঠীর ভয়ঙ্কর যোদ্ধাদের ক্লোন বানানোর চিন্তাভাবনা করছে তারা। তবে কী কারণে এই বাহিনী গড়তে চায় তা স্পষ্ট নয়।
সেনার সংখ্যায় এবং ক্ষমতার দিক দিয়ে বিশ্বের বৃহত্তম সেনাশক্তিগুলোর মধ্যে অন্যতম রাশিয়া। সেটিকে আরও শক্তিশালী করার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপরই বিষয়টি নিয়ে জোরালোভাবে কাজ শুরু করেছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী সেরগেই। পুতিনের ঘনিষ্ঠ বলেও পরিচিত তিনি।

সেই লক্ষ্যেই ক্লোন যোদ্ধাদের বাহিনী তৈরি করার চিন্তা করছেন এই সেনা কর্মকর্তা। ৩ হাজার বছরের পুরনো যোদ্ধাদের দেহাবশেষ থেকে সংগৃহীত ডিএনএ নিয়ে ইতিমধ্যে গবেষণাও শুরু করে দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাইবেরিয়ার তুন্দ্রা অঞ্চল থেকে প্রায় দু’দশক আগে ওই যাযাবর যোদ্ধাদের দেহাবশেষ উদ্ধার করা হয়েছিল। প্রকৃতিগত যোদ্ধা এই সেনারা মোঙ্গলদের পূর্বপুরুষ। সিথিয়ানস নামে পরিচিত গোষ্ঠীটি খ্রিস্টপূর্ব নবম শতাব্দী থেকে দ্বিতীয় শতাব্দী পর্যন্ত ইরানের বাসিন্দা ছিল। কথিত আছে, ইউরেশিয়ার বিস্তীর্ণ এলাকায় প্রভাব ছিল তাদের।

সেই যোদ্ধাদের জিন থেকেই রাশিয়ার জন্য হুবহু নকল সেনা বানানোর ইঙ্গিত দিয়েছেন সেরগেই। গত এপ্রিলে রাশিয়ার জিওগ্রাফিকাল সেসাইটির একটি অনুষ্ঠানে তিনি বলেন, সাইবেরিয়ার তুন্দ্রা অঞ্চল থেকে পাওয়া সিথিয়ানস যোদ্ধাদের ডিএনএ থেকে কিছু একটা বানানো যাবে। আর তা ভালো কিছুই হবে বলেই আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *