লিডসে সেঞ্চুরি করে রুটের এত রেকর্ড!

Share Now..

নটিংহ্যাম-লর্ডসের পর ভারতের বিপক্ষে লিডস টেস্টেও সেঞ্চুরি করলেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। টানা তিন টেস্টে সেঞ্চুরি করলেন তিনি। লিডসে ১২১ রানের ইনিংসের আগে নটিংহামে ১০৯ ও লর্ডসে অপরাজিত ১৮০ রান করেছিলেন রুট।

১০৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২৩তম সেঞ্চুরি করলেন রুট। তবে অধিনায়ক হিসেবে ১২তম সেঞ্চুরি পূর্ণ করলেন তিনি। এতেই ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুকের রেকর্ড স্পর্শ করলেন রুট। টেস্টে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি এখন যৌথভাবে কুক ও রুটের।

তবে কুকের চেয়ে কম ইনিংস খেলে অধিনায়ক হিসেবে ১২তম সেঞ্চুরি করলেন রুট। ১১১ ইনিংসে কুক ও ১০০ ইনিংসে অধিনায়ক হিসেবে ১২তম সেঞ্চুরি করলেন রুট।
এ বছর এখন পর্যন্ত ৬টি সেঞ্চুরি করেছেন রুট। এতে ইংল্যান্ডের হয়ে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে মাইকেল ভন ও ডেনিশ কম্পটনের পাশে বসলেন রুট। ১৯৪৭ সালে কম্পটন ও ২০০২ সালে ভন ৬টি সেঞ্চুরি করেছিলেন।আর অধিনায়ক হিসেবে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ ও অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথকে স্পর্শ করলেন রুট। সকলেরই ৬টি করে সেঞ্চুরি রয়েছে। তবে এই তালিকায় সবার উপরে পন্টিং। ২০০৬ সালে অধিনায়ক হিসেবে ৭টি সেঞ্চুরি করেছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *