শ্রীলঙ্কার উপকূলে ভেসে আসছে মৃত ডলফিন, কচ্ছপ

Share Now..

শ্রীলঙ্কার উপকূলে ডলফিন ও কচ্ছপের মৃতদেহ ভেসে আসছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় উপকূলে ইতিমধ্যে পাঁচটি ডলফিন ও ৩০টি কচ্ছপের মৃতদেহ পাওয়া গেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএনআই।

জানা যায়, কয়েক সপ্তাহ আগে ওই উপকূলের অদূরে একটি কার্গো জাহাজে আগুন লেগে ডুবে যায়। ধারণা করা হচ্ছে, ওই ঘটনার প্রভাবেই সেখানকার জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে।

গত ২০ মে শ্রীলঙ্কার পশ্চিমাঞ্চলীয় উপকূলের কাছে সিঙ্গাপুরের এক্স-প্রেস পার্ল নামের কার্গো জাহাজটিতে আগুন ধরে যায়। তেল, রাসায়নিক ও প্লাস্টিক পেলেটবাহী ওই জাহাজটি কয়েকদিন ধরে টানা জ্বলার পর সমুদ্রে ডুবেছে। সমুদ্রের ওই অঞ্চলে হাম্পব্যাক, পাইলট তিমি, স্পিনার, ডলফিন, হাঙ্গরসহ বিভিন্ন সামুদ্রিক প্রাণীর বসবাস।

ভারত মহাসাগরের ওই অঞ্চলে শত শত কচ্ছপও বাস করে। রয়েছে লক্ষ লক্ষ রিফ ফিশ। এজন্য ওই অঞ্চল মেরিন টুরিজম, ওয়াইল্ডলাইফ রিসার্চ এবং মৎস্য আহরণের জন্য বেশ জনপ্রিয়। সিঙ্গাপুরের ওই জাহাজের মালিক কোম্পানির কাছে শ্রীলঙ্কা অন্তর্বর্তী ক্ষতিপূরণ হিসেবে ৪০ মিলিয়ন ডলার দাবি করেছে। গত ২০ মে থেকে ১ জুন পর্যন্ত আগুন নেভাতে যে খরচ হয়েছে, সে বাবদ এই ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

শ্রীলঙ্কার সেনাবাহিনী জানিয়েছে, জাহাজে থাকা রাসায়নিক থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হইয়েছে। জাহাজটিতে ২২ টনের বেশি নাইট্রিক অ্যাসিড এবং অন্যান্য রাসায়নিক ছিলো।

Leave a Reply

Your email address will not be published.