সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের

Share Now..

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৫ এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত। দেশটির উড়িষ্যা উপকূলের এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে স্থানীয় সময় গতকাল বুধবার সন্ধ্যায় এই ব্যালিস্টিক মিসাইলটি উৎক্ষেপণ করা হয় বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, ক্ষেপণাস্ত্রটির গতি শব্দের চেয়ে ২৪ গুণ বেশি। প্রতি সেকেন্ডে ৮ দশমিক ১৬ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। এটি ৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম বলে দাবি করা হচ্ছে। সেই সাথে লক্ষ্যবস্তকে ধ্বংস করতেও সক্ষম ।

জানা যায়, ক্ষেপণাস্ত্রটির দৈর্ঘ্য সাড়ে ১৭ মিটার এবং পরিধি ২ মিটার। ক্ষেপনাস্ত্রটি ১৫ হাজার কেজি পরমাণু অস্ত্র বহনে সক্ষম। এতে তিন স্তরীয় রকেট বুস্টার আছে।

অগ্নি ১ থেকে ৫ এই পুরো সিরিজের ক্ষেপণাস্ত্রগুলো তৈরি করেছে ভারতের সরকারি সংস্থা ডিআরডিও। এখন পর্যন্ত অগ্নি ক্ষেপণাস্ত্রের মধ্যে অগ্নি ৫-এর পাল্লা সবচেয়ে বেশি বলে দাবি করছে সংস্থাটি।
নডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ক্ষেপণাস্ত্রটির এই পরীক্ষাকে চীনের বিরুদ্ধে ভারতের একটি শক্তিশালী বার্তা হিসেবে দেখা হচ্ছে। সেইসঙ্গে অগ্নি-৫ এশিয়ার বিভিন্ন দেশসহ ইউরোপ ও আফ্রিকার কিছু অংশেও পৌঁছাতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published.