সামরিক বাহিনীর হাতে আটক মালির রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

Share Now..

মালির অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভার রদবদল হয় সোমবার (২৪ মে)। ওইদিনই দেশটির প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে আটক করেছে সেনাবাহিনী। মাত্র ৯ মাসের মাথায় দ্বিতীয়বার দেশটিতে এমন ঘটনা ঘটল।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, মালির প্রেসিডেন্ট বাহ এনদাও, প্রধানমন্ত্রী মোকতার উয়ানে এবং প্রতিরক্ষামন্ত্রী সোলাইমান ডোকুরেকে আটক করে রাজধানী বামাকো কাছেই একটি সামরিক ঘাঁটিতে নেওয়া হয়েছে।

সামরিক অভ্যুত্থানের পর থেকে প্রেসিডেন্ট বাহ এনদাও এবং প্রধানমন্ত্রী মোকতার উয়ানে ১৮ মাস মেয়াদী অন্তর্বর্তী সরকারের পরিচালনা করছিলেন। একইসঙ্গে দেশে আবারও বেসামরিক শাসন ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছিলেন।

সোমবার ওই অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভায় রদবদল করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এতে মন্ত্রিসভায় থেকে অন্তত দুজন সেনা কর্মকর্তা বাদ পড়েন।

এদিকে, সেনাবাহিনীর হাতে বন্দি দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর দ্রুত মুক্তি চেয়েছে জাতিসংঘ।

মালির অন্তর্বর্তীকালীন সরকারের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন সামরিক অভ্যুত্থানের নেতা আসামি গইতা। এছাড়া আটক হওয়া প্রধানমন্ত্রী বাহ এনদাও একজন সাবেক সামরিক কর্মকর্তা।
এ অবস্থায় পশ্চিম আফ্রিকার দেশটিতে অস্থিতিশীলতা বাড়িয়ে তুলতে পারে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বেশ কিছুদিন হলো মালিতে আল কায়দা এবং ইসলামিক স্টেটের সাথে সংযুক্ত হিংস্র ইসলামপন্থী দলগুলি মরুভূমির উত্তরের বিশাল অঞ্চল নিয়ন্ত্রণ করে আসছে।

Leave a Reply

Your email address will not be published.