সিটিতে আগুয়েরোর শেষটাও সোনায় মোড়ানো

Share Now..

এক দশক আগে ইংলিশ প্রিমিয়ার লিগে নিজের অভিষেক ম্যাচে বদলি হিসেবে নেমেছিলেন আর্জেন্টাইন তারকা সার্জিও আগুয়েরো। সেদিন ম্যানচেস্টার সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে প্রতিপক্ষ ছিল সোয়ানসি সিটি। ৫৯তম মিনিটে বদলি হিসেবে মাঠে ঢুকে নয় মিনিটের মধ্যেই লক্ষ্যভেদ করে ভক্ত-সমর্থকদের উল্লাসে মাতিয়েছিলেন তিনি। যোগ করা সময়ে ৩০ গজ দূর থেকে আরও একবার জালে বল পাঠিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন।

২০১১-১২ মৌসুমের শুরুতেই ওই নজরকাড়া পারফরম্যান্সের পর আগুয়েরোকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। তারকাখ্যাতির চূড়ায় পৌঁছে যেতে বেশিদিন সময়ও লাগেনি তার। কারণ, ওই মৌসুমের শেষ ম্যাচের একেবারে শেষ মুহূর্তে তার অবিস্মরণীয় গোলে কুইন্স পার্ক রেঞ্জার্সকে হারিয়ে লিগ চ্যাম্পিয়ন হয়েছিল সিটিজেনরা। সেই শিরোপাটি এসেছিলো ৪৪ বছরের অপেক্ষার পর।

শেষ বেলাতেও আরও একবার নিজের বিশাল সামর্থ্যের প্রমাণ রাখলেন আগুয়েরো। রবিবার রাতে প্রিমিয়ার লিগে নিজের বিদায়ী ম্যাচেও নামলেন আর জয় করলেন ৩২ বছর বয়সী ও ফরোয়ার্ড। এভারটনের বিপক্ষে ৬৫তম মিনিটে বদলি হিসেবে মাঠে পা রেখে পেলেন জোড়া গোল। ঠিক যেন সোয়ানসির বিপক্ষে তার সেই প্রথম ম্যাচেরই প্রতিচ্ছবি। মাঠও একই, ইতিহাদ স্টেডিয়াম।

এতদিন করোনাভাইরাসের কারণে প্রিমিয়ার লিগের ম্যাচগুলোতে দর্শকের উপস্থিতি ছিল না। তবে শেষ রাউন্ডে মাঠে ঢোকার অনুমতি পায় ১০ হাজার দর্শক। তাদের সামনে আগুয়েরোর বিদায়টা রাজকীয়ই হলো। আগেই লিগ শিরোপা নিশ্চিত করা পেপ গার্দিওলার ম্যান সিটি তার নৈপুণ্যে ২০২০-২১ মৌসুম শেষ করল ৫-০ গোলের বিশাল জয় নিয়ে।

দ্বিতীয়ার্ধে নেমে পাঁচ মিনিটের ব্যবধানে করা দুই গোলে দারুণ একটি রেকর্ডও গড়া হয়ে গেল আগুয়েরোর। ম্যান সিটির জার্সিতে প্রিমিয়ার লিগে তার গোল সংখ্যা বেড়ে হলো ১৮৪। এ সময় তিনি খেলেছেন ২৭৫ ম্যাচ। ইংল্যান্ডের ক্লাব ফুটবলের শীর্ষ আসরে কোনো এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোল করার কীর্তি এটি। এতদিন ম্যানচেস্টার ইউনাইটেডের পক্ষে ১৮৩ গোল নিয়ে তালিকার চূড়ায় ছিলেন সাবেক তারকা ফরোয়ার্ড ওয়েইন রুনি।

২০১১ সালে স্প্যানিশ ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদ ছেড়ে সিটিতে যোগ দেন আগুয়েরো। এরপর ম্যানচেস্টারের দলটির ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার পাশাপাশি তিনি উপভোগ করেছেন বহু ব্যক্তিগত ও দলীয় সাফল্য। সিটির ক্লাব ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা তিনি। সকল প্রতিযোগিতা মিলিয়ে ৩৮৯ ম্যাচে তিনি লক্ষ্যভেদ করেছেন ২৬০ বার।

২০১৪-১৫ মৌসুমে প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন আগুয়েরো। সিটির হয়ে পাঁচটি প্রিমিয়ার লিগ ও একটি এফএ কাপসহ এখন পর্যন্ত মোট ১৫টি শিরোপা জিতেছেন তিনি। চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে আগামী রবিবার (৩০ মে) প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার স্বাদ নেওয়ার সম্ভাবনাও রয়েছে তার।

ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার সিটি চুক্তি নবায়ন করেনি আগুয়েরোর সঙ্গে। গত মার্চেই বিষয়টি নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ। আগামী জুনে আগুয়েরোর বর্তমান চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর তার নতুন ঠিকানা হতে পারে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। দুই বছরের চুক্তিতে তিনি স্বদেশি অধিনায়ক লিওনেল মেসির সতীর্থ হতে সম্মত হয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

Leave a Reply

Your email address will not be published.