সুইজারল্যান্ডে হবে বাইডেন-পুতিন বৈঠক

Share Now..

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণের পর নিজের প্রথম ইউরোপ সফরে যাচ্ছেন জো বাইডেন। বুধবার থেকে শুরু আটদিনের এ সফরে তিনি জি-৭ সম্মেলনে যোগ দেবেন। পাশাপাশি বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে আলোচনায়ও বসবেন বাইডেন। এর মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠক হবে আগামী ১৬ জুন। সুইজারল্যান্ডের জেনেভার অনুষ্ঠিত হবে পুতিন-বাইডেন বৈঠক। এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, বাইডেনের জন্য সফরটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ইউরোপের অনেক দেশের সাথে মার্কিনিদের সম্পর্কে অবনতি হয়েছে। সে সম্পর্কগুলো সংশোধন করায় বিষয়টি রয়েছে বাইডেনের এবারের এজেন্ডায়। বিশেষ করে রাশিয়ার সাথে সম্পর্কোন্নয়নের বিষয়টি।
জি-৭ সম্মেলনের তিন দিন পর জো বাইডেন ও তার স্ত্রী মার্কিন ফাস্ট লেডি জিল ট্রেসি দুজনে সাক্ষাৎ করবেন ব্রিটিশ রানী এলিজাবেথের সাথে। এর আগে ব্রিটিশ রানী বাইডেনের প্রথম সাক্ষাৎটি হয়েছিল ১৯৮২ সালে যখন জো ছিলেন ডেলাওয়্যারের সিনেটর। এরপর বাইডেন যাবেন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে। সেখানে মিলিত হবেন ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সাথে। সেখানে চীন ও রাশিয়ার বিষয়ে আলোচনা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *