সৌদিতে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, প্রদর্শিত হচ্ছে ৬৭ দেশের ১৩৮ ছবি

Share Now..

প্রথম বারের মতো সৌদি আরবে আয়োজিত হচ্ছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। দেশটির পশ্চিমাঞ্চলীয় বন্দরনগরী জেদ্দায় এই উৎসবের আয়োজন করা হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়, এই উৎসব ৬ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রদর্শিত হয় মার্কিন নির্মাতা জো রাইট পরিচালিত ‘সাইরানো’।

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বিশ্বের বিভিন্ন দেশের তারকা অভিনেতা/অভিনেত্রী, পরিচালক, চিত্রকর্মী ও গণমাধ্যমকর্মীরা উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই উৎসব কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আল-তুর্ক উদ্ভোধনী অনুষ্ঠানে বলেন, ‘এই মুহূর্তটির জন্য আমাদেরকে অনেক অনেক দিন অপেক্ষা করতে হয়েছে।’

জানা যায়, ৬৭টি দেশের ৩৪ ভাষায় নির্মিত ১৩৮টি স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে এই উৎসবে। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ২৫টি ওয়ার্ল্ড প্রিমিয়ার। এছাড়াও রয়েছে ৪৮টি আরব প্রিমিয়ার এবং ১৭টি উপসাগরীয় অঞ্চলের প্রিমিয়ার।

৩৫ বছর ধরে সৌদি আরবে চলচ্চিত্রের উপর নিষেধাজ্ঞা ছিল। ২০১৮ সালে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়। তারও ৩ বছর পর এই উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

ক্রাউন প্রিন্স বিন সালমান ‘ভিশন ২০৩০’ ঘোষণা করার পর সৌদি আরবে দ্রুতই সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতক ও অর্থনৈতিক ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আসতে শুরু করেছে।

One thought on “সৌদিতে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, প্রদর্শিত হচ্ছে ৬৭ দেশের ১৩৮ ছবি

Leave a Reply

Your email address will not be published.