স্থপতির স্বেচ্ছাচারে নির্মাণশিল্পে স্থবিরতা

Share Now..

ভবন-অবকাঠামো নির্মাণে একটি স্থাপত্য প্রকৌশল পরামর্শক প্রতিষ্ঠানের বিতর্কিত কর্ণধারের বিরুদ্ধে বেশুমার অভিযোগ ও দুর্নীতি প্রমাণিত হওয়ার পরও একের পর এক সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ প্রকল্প বাগিয়ে নিচ্ছেন তিনি।

কয়েক ডজন ভবন-অবকাঠামোর স্থাপত্য নকশাসহ নির্মাণ প্রক্রিয়ার কাজ অসমাপ্ত রেখে সংশ্লিষ্টদের বিপুল ক্ষতি ও অনিশ্চয়তার মুখে ফেলে সরকারের বড় বড় প্রকল্পের দিকে থাবা বিস্তার করে চলেছেন এই স্থপতি।

জানা গেছে, এই স্থপতির সমুদয় অপকর্ম ও নতুন কার্যাদেশ প্রাপ্তির ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করছেন সরকারের প্রবল শক্তিধর এক আমলা নেতা। সর্বশেষ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালকে ৫ হাজার শয্যায় উন্নীতকরণের প্রায় ২৪ হাজার কোটি টাকা ব্যয়ে যে সর্ববৃহৎ প্রকল্প গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী, সেই প্রকল্পের দিকে শ্যেনদৃষ্টি পড়েছে বিতর্কিত এই স্থপতির। তিনি ছলেবলে কৌশলে আমলা নেতার সহায়তায় সাধারণ মানুষের সর্বাধুনিক চিকিৎসাসেবার সুযোগ-সুবিধা সংবলিত হাসপাতালটির কাজ হাতিয়ে নিতে তৎপর।

দেশের প্রথিতযশা ও বিপুল অভিজ্ঞতাসম্পন্ন স্থাপত্য প্রকৌশল পরামর্শক প্রতিষ্ঠানগুলোকে অপাঙক্তেয় করে দিয়ে বিতর্কিত, প্রকল্প লন্ডভন্ডকারী ও প্রশ্নবিদ্ধ এই স্থপতিকে কার্যাদেশ পাইয়ে দেওয়ার জন্য সেই আমলা নেতা চতুর্মুখী তদবির ও দেনদরবার চালাচ্ছেন বলে জানা গেছে।

প্রতিটি প্রকল্পকাজে প্রশ্নবিদ্ধ এই স্থপতির বিরুদ্ধে গত মার্চ মাসে সরাসরি দুর্নীতি ও রাষ্ট্রীয় অর্থ লুটপাটের প্রমাণ পাওয়া যায় রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) দুটি ২০ (১০+১০) তলা ভবন ও অবকাঠামো নির্মাণকাজে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের গঠিত শক্তিশালী তদন্ত কমিটি দীর্ঘ তদন্তের পর দুর্নীতিতে অভিযুক্ত বেরোবির সদ্য বিদায়ি ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ ও তার এই বহু বিতর্কিত স্থপতি ভাগনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে।

দুর্নীতির কারণে অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহকে ভিসি পদ থেকে সরিয়ে দেওয়া হলেও তার লুটপাটের শরিক বিতর্কিত সেই স্থপতির বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাকে ও তার ভাগনেকে অবাঞ্ছিত ঘোষণা করেন শিক্ষকরা।

গত ৬ মার্চ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তদন্ত কমিটির প্রতিবেদনে দেখা যায়, একটি প্রকল্পের মোট তিনটি স্থাপনার নকশা নিজের ইচ্ছেমতো পরিবর্তন করে খরচ ১৩০ শতাংশ বাড়িয়েছেন। এখন প্রকল্পের কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। এই প্রকল্পের কাজ শুরু হয় চার বছর আগে। এই কাজের মধ্যে আছে ১০ তলা শেখ হাসিনা ছাত্রী হল, ড. ওয়াজেদ মিয়া গবেষণা প্রতিষ্ঠানের ১০ তলা ভবন, ‘স্বাধীনতা স্মারক’ নামে একটি শহিদ মিনার ও দুটি গবেষণাগার।

15 thoughts on “স্থপতির স্বেচ্ছাচারে নির্মাণশিল্পে স্থবিরতা

  • February 28, 2024 at 9:14 am
    Permalink

    Greetings from Colorado! I’m bored to death at work so I decided to browse your blog on my iphone during lunch break. I love the info you provide here and can’t wait to take a look when I get home. I’m surprised at how fast your blog loaded on my phone .. I’m not even using WIFI, just 3G .. Anyhow, superb site!

    Reply
  • April 9, 2024 at 6:23 pm
    Permalink

    What is a Sugar Defender? Sugar Shield could be an affront affectability enhancement product that effectively supports stable blood sugar levels.

    Reply
  • April 13, 2024 at 9:58 am
    Permalink

    I have learn a few good stuff here. Certainly value bookmarking for revisiting. I surprise how so much effort you set to create one of these great informative website.

    Reply
  • April 13, 2024 at 3:26 pm
    Permalink

    I’ve recently started a web site, the info you provide on this website has helped me tremendously. Thanks for all of your time & work.

    Reply
  • April 14, 2024 at 7:09 pm
    Permalink

    I conceive this internet site has some real great information for everyone :D. “We rarely think people have good sense unless they agree with us.” by Francois de La Rochefoucauld.

    Reply
  • April 16, 2024 at 10:02 pm
    Permalink

    Utterly composed subject material, thank you for entropy. “No human thing is of serious importance.” by Plato.

    Reply
  • April 18, 2024 at 5:28 am
    Permalink

    Howdy! I could have sworn I’ve been to this site before but after browsing through some of the post I realized it’s new to me. Anyhow, I’m definitely glad I found it and I’ll be book-marking and checking back frequently!

    Reply
  • April 19, 2024 at 3:16 am
    Permalink

    As I web-site possessor I believe the content material here is rattling fantastic , appreciate it for your efforts. You should keep it up forever! Good Luck.

    Reply
  • April 27, 2024 at 11:26 am
    Permalink

    excellent points altogether, you simply gained a brand new reader. What would you suggest in regards to your post that you made a few days ago? Any positive?

    Reply
  • April 27, 2024 at 8:23 pm
    Permalink

    Wow! This can be one particular of the most useful blogs We have ever arrive across on this subject. Basically Fantastic. I am also a specialist in this topic therefore I can understand your effort.

    Reply
  • April 27, 2024 at 10:52 pm
    Permalink

    Having read this I thought it was very informative. I appreciate you taking the time and effort to put this article together. I once again find myself spending way to much time both reading and commenting. But so what, it was still worth it!

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *