‘৭৫ শতাংশ রুশ সেনা এখন ইউক্রেনে’

Share Now..

যুক্তরাজ্যের রয়াল ইউনাইটেড সার্ভিসেস ইনিস্টিটিউটের গবেষক ডক্টর জ্যাক ওয়ালটিং বলেছেন, ইউক্রেনে এতোদিন রুশ সেনাদের ৪০ শতাংশ অবস্থান করছিলো। সেই সংখ্যা বেড়ে এখন ৭৫ শতাংশ হয়েছে। বিবিসি রেডিওর এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, কিয়েভ দখলের লক্ষ্যে বেলারুশ হয়ে বিশাল একটি রুশ বহর প্রবেশ করেছে ইউক্রেনে। ইতোমধ্যে ইউক্রেনে রুশ সেনাদের ৭৫ শতাংশ উপস্থিত আছে বলা ধারণা করছি।

এদিকে, রাশিয়ার আর্টিলারি হামলায় অন্তত ৭০ ইউক্রেনীয় সেনার মৃত্যু হয়েছে বলে দাবি করা হচ্ছে। ইউক্রেনের উত্তর-পুউরবাঞ্চলে সুমি প্রদেশের শহর ওখতিরকা শহরে রুশ হামলায় এই হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

সুমি প্রদেশ প্রশাসনের প্রধান দিমিত্রো জিভিতস্কি দাবি করেন, রাশিয়ার আর্টিলারি হামলার শিকার হয়েছে এখানে অবস্থানরত ইউক্রেনের একটি সামরিক ইউনিট। মরদেহ উদ্ধারে কাজ করছে স্থানীয় স্বেচ্ছাসেবী ও উদ্ধারকারী বাহিনী।

তিনি আরও জানান, হামলার কারণে অনেকের মৃত্যু হয়েছে। অন্তত ৭০ জন ইউক্রেনীয় সেনার জন্য কবর খোড়া হচ্ছে। শুধু যে আমাদের সেনারা প্রাণ হারিয়েছেন এমন না। নিহতদের মধ্যে অনেক রুশ সেনাও আছে।

বিবিসি জানায়, দিমিত্রো জিভিতস্কির এই দাবি এখন পর্যন্ত অন্য কেউ নিশ্চিত করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published.