অটিজম আক্রান্তদের জন্য অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গড়ে তোলার আহ্বান পররাষ্ট্র সচিবের

Share Now..


অটিজম আক্রান্তদের জন্য অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গড়ে তোলার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।বাংলাদেশ, কাতার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের উদ্যোগে সোমবার (৪ এপ্রিল) জাতিসংঘ সদর দপ্তরে আয়োজিত বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২৩: জীবনব্যাপী অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্যব্যবস্থা শীর্ষক উচ্চ-পর্যায়ের সভায় তিনি এ আহ্বান জানান।

সভায় বক্তব্যকালে তিনি বলেন, বিশ্বে ৭৫ মিলিয়নের অধিক মানুষ অটিজমে আক্রান্ত।এই বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা যাতে তাদের সুপ্ত প্রতিভাকে সর্বাধিক কাজে লাগাতে পারে এবং আমাদের সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে পারে, সে জন্য সম্মিলিতিভাবে কাজ করে যাওয়ার জন্য আজ আমরা আবারও আমাদের অঙ্গীকার করছি।

এছাড়া তিনি সকলকে বিভিন্ন উদ্ভাবনী সমাধান নিয়ে আসার জন্য একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

পররাষ্ট্র সচিব মোমেন বলেন, বাংলাদেশে গত এক দশকে অটিজম বিষয়ে সচেতনতা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এ জন্য অটিজম ও স্নায়ু বিকাশজনিত সমস্যা বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ মুখ্য ভূমিকা পালন করেছেন।

এ সময় পররাষ্ট্র সচিব প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ ও নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন ২০১৩ প্রণয়ন; সারা দেশজুড়ে ১০০ টিরও বেশি অটিজম এবং নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার কেন্দ্র স্থাপন এবং এ সকল কেন্দ্রে কর্মরত কর্মীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদানসহ বাংলাদেশ সরকারের বিভিন্ন মহতি উদ্যোগের কথা তুলে ধরেন।

তিনি বলেন, আমাদের জাতীয় প্রচেষ্টার পাশাপাশি আমরা জাতিসংঘেও বিষয়টি নিয়ে কাজ করছি। সাধারণ পরিষদে এ সংক্রান্ত রেজুল্যুশন গ্রহণে আমরা গভীরভাবে কাজ করেছি।

সভা স্বাগত বক্তব্য দেন কাতারের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত আলেয়া আহমেদ সাইফ আল-থানি এবং বাংলাদেশের স্থায়ীপ্রতিনিধি রাষ্ট্রদূত মোহাম্মাদ আব্দুল মুহিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *