‘অপ্রাপ্তি শব্দটি সোলসের সঙ্গে বেমানান’

Share Now..


অসংখ্য শ্রোতাপ্রয়ি গান উপহার দওেয়া ব্যান্ড সোলস পথচলার ৫০ বছর র্পূণ করলো। ব্যান্ডটরি সুর্বণজয়ন্তী আয়োজন নয়িে এখন নানা পরকিল্পনা করছনে এর সদস্যরা। ব্যান্ডটরি সুর্বণজয়ন্তীর আয়োজন, ভবষ্যিৎ পরকিল্পনাসহ ইন্ডাস্ট্ররি বভিন্নি বষিয় নয়িে ইত্তফোকরে সঙ্গে কথা বললনে দলটরি প্রধান জনপ্রয়ি সংগীতশল্পিী র্পাথ বড়ুয়া।‘সোলস’ ৫০ বছর র্পূণ করলো। ব্যান্ডটরি সুর্বণজয়ন্তী উদযাপন ঘরিে বশিষে কী করছনে?পরকিল্পনা তো অনকেই আছ।ে তবে কতটা করতে পারব সটো নর্ভির করবে স্পন্সররে ওপর। কারণ স্পন্সর ছাড়া পুরো অনুষ্ঠান তো নজিদেরে খরচে করা সম্ভব না। তবে সটো না পলেওে আমাদরে পক্ষে যতটুকু করা সম্ভব ততটুকু নশ্চিয় করব। এর মধ্যে আমরা র্দশক ও শ্রোতাদরে কাছ থকেে নতুন গান আহ্বান করছে।ি তাদরে পাঠানো গানগুলো থকেে সরো ১০টি গান বাছাই করা হব।ে পরে গানগুলো ভডিওি আকারে প্রকাশ করবো।

সোলসরে এই র্দীঘ যাত্রায় প্রাপ্তি ও অপ্রাপ্তরি খাতা কতটা পূরণ হয়ছে?ে

প্রাপ্তরি জায়গা থকেে বলতে গলেে সবটাই আমাদরে প্রাপ্ত।ি আমাদরে অপ্রাপ্তি বলতে কছিু নইে। র্দীঘ যাত্রায় এই অপ্রাপ্তি শব্দটি সোলসরে সঙ্গে বমোনান।

এক সময় সোলসরে গান নয়িমতি পাওয়া গলেওে র্দীঘদনি ধরে সইে ধারাবাহকিতায় ব্যান্ডটি নইে। এর কারণ কী?

আমরা নতুন গান রর্কেড করনিি তমেন না। ইতোমধ্যে নতুন ও পুরনো বশেকছিু গান প্রস্তুত করছে।ি কন্তিু একসঙ্গে সগেুলো প্রকাশ করার জন্যই এতদনি অপক্ষো করছেি বা আমাদরে র্দশক ও শ্রোতাদরে অপক্ষোয় রখেছে।ি আসছে সপ্টেম্বের মাস থকেে নয়িমতি গানগুলো প্রকাশ করবো। মাসে অনন্ত দুটি করে গান র্দশকরা পাবনে।

সোলসরে অনকেে জনপ্রয়ি গানরে শল্পিী ছলিনে তপন চৌধুরী। কন্তিু সুর্বণজয়ন্তীর সংবাদ সম্মলেনে তার উপস্থতিি বা কোনো ভডিওি র্বাতা পাওয়া যায়ন।ি এর কারণ কী? তাকে ব্যান্ডরে পরর্বতী আয়োজনে দখো যাবে ক-িনা?

দখেুন, এখন আমরা সোলসরে সঙ্গে যারা আছি তাদরে নয়িইে কাজ করছ।ি আগে যারা ছলিনে তাদরে মধ্যে এখন কউে কউে আছনে, আবার অনকেইে নইে। তাছাড়া উনি দশেওে থাকনে না। থাকলে হয়তো তাকে বলতাম। এছাড়া আমরা তো কারও বায়োগ্রাফওি করছি না বা করব না। যারা আছি তারাই নয়িমতি গান করব। পাশাপাশি নতুন প্রজন্মকে যুক্ত করার পরকিল্পনা আছ।ে এটাতে আসলে কে থাকলো কে থাকলো সটো মুখ্য না। তপন দা তো প্রায় ৩০ বছর সোলসরে সঙ্গে নইে। তনিি নজিইে সোলস ছড়েে গছেনে। ছড়েে যারা গছেনে তারা তো গছেনেই। সগেুলো নয়িে আমরা ভাবছি না। ৩০ বছর যুদ্ধ করছে,ি বাকি সময়ওে কারও কাছ থকেে কছিু আশা করি না!

নকীব খানও সোলসরে অন্যতম সদস্য ছলিনে। তনিওি পরে নতুন ব্যান্ড তরৈি করছেনে। পুরনো সদস্যরা কনে বরে হয়ে গছেনে?

আসলে সোলস তো চট্টোগ্রাম কন্দ্রেীক ব্যান্ড ছলি। তারা হয়তো ঢাকা মুভ করার কারণে সোলস ছড়েছেলিনে। তবে নকীব খান ব্যান্ড ছাড়ার সময় আমি সোলসরে সঙ্গে ছলিাম না। তাই এই বষিয়টি নয়িে তমেন কছিু জানওি না, আর মন্তব্যও করতে চাই না। তবে তাদরে সঙ্গে এখন ভালো সর্ম্পক আছে বলইে তারা আমাদরে খোঁজখবর ননে।

অনকেইে বলনে ব্যান্ডরে যুগ অনকে আগইে শষে হয়ে গছে।ে আপনি তো কয়কে যুগ ব্যান্ডরে সঙ্গইে আছনে। আপনার দৃষ্টতিে ব্যান্ডরে র্বতমান অবস্থা কমেন দখেছনে?

একটি স্বাধীন দশেে যকেোনো কথা বলার অধকিার সবার আছ।ে তাদরে মতো তারা বলে যাচ্ছনে আমরা আমাদরে মতো করে কাজ করে যাচ্ছ।ি

কপরিাইট ও গানরে রয়্যালটিি নয়িে অনকে অভযিোগ রয়ছে।ে আপনার অভজ্ঞিতা কমেন?

নজিরেটা নজিে বলা তো ঠকি হবে না। তাই এই বষিয়টি নয়িে আপনারা সাংবাদকিরা কথা বলনে! আমি কখনও আমার গান অন্যকে প্রকাশ করার অনুমতি দইিন।ি এমনকি তারা প্রকাশ করার আগে আমাকে জজ্ঞিসে করার প্রয়োজনও মনে করনে।ি এখন এটা নয়িে আইনরে আশ্রয় নওেয়া যায়। তবে যাদরে বরিুদ্ধে আইনরে আশ্রয় নবেো তারাও তো আমাদরে লোক!

অভনিয়ওে মাঝে মাঝে র্পাথরে দখো মলে।ে নতুন কোনো কাজ আসছে ক-িনা?

না, একটি কাজরে কথা থাকলওে গরমরে কারণে করছি না। তবে শীত এলে হয়তো কছিু কাজ করা হব।ে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *