অস্কার মনোনয়নে বাজিমাত!

Share Now..

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কারের দিকে বরাবরই নজর থাকে সিনেপ্রেমীদের। বেশ ক’দিন ধরেই এবারের আসরে কারা মনোনয়ন পাচ্ছেন তা নিয়ে চলছিল জল্পনা-কল্পনা। অবশেষে নানা চমক দিয়ে ঘোষণা করা হলো অস্কারের ৯৬তম আসরের মনোনয়ন তালিকা।

গত মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মনোনয়ন তালিকা ঘোষণা করেন জার্মান-আমেরিকান অভিনেত্রী জাসি বিটস ও আমেরিকান অভিনেতা জ্যাক কুয়েড। আমেরিকান তারকা জিমি কিমেলের সঞ্চালনায় আগামী ১০মার্চ লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেবেন বিখ্যাত তারকারা।

সবার চেয়ে এগিয়ে তারা…

অনেকেই ধারণা করছিলেন এবারের আসরে রেকর্ড গড়বে ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘ওপেনহাইমার’। এবার সেটাই সত্যি হলো। সর্বাধিক ১৩টি বিভাগে মনোনয়ন নিজের করে নিয়েছে সিনেমাটি। বক্স অফিসে ‘ওপেনহাইমার’ সিনেমার প্রতিদ্বন্দ্বী ‘বার্বি’ অবশ্য কিছুটা হতাশ করেছে। সিনেমাটি পেয়েছে ৮টি মনোনয়ন। তবে ‘পুয়োর থিংস’ ১১টি ও ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ সিনেমাটি ১০টি বিভাগে মনোনয়ন পাওয়ায় বেশ চমকে গেছেন সিনেপ্রেমীরা।

ভোটদাতাদের রেকর্ড!

১৯২৭ সাল থেকে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্যদের ভোটে অস্কারের মনোনয়ন ও পুরস্কার প্রদান করা হচ্ছে। অভিনয়শিল্পী, পরিচালক, চিত্রগ্রাহকসহ অস্কারের মোট ১৮টি বিভাগে ১০ হাজারের বেশি সদস্য আছেন। গত ১১ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত তারাই ভোট দিয়ে চূড়ান্ত করেছেন মনোনয়ন তালিকা। তবে অস্কারের ইতিহাসে এবার রেকর্ডসংখ্যক ৯৩টি দেশের সদস্যরা ব্যালটে ভোট দিয়েছেন। অ্যাকাডেমির সক্রিয়া সদস্যরা আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত ২৩টি বিভাগে মনোনীত চলচ্চিত্র ও কলাকুশলীদের মধ্য থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেবেন।

শেষ হাসির অপেক্ষায়…

ক’দিন আগেই গোল্ডেন গ্লোব জয় করে বেশ খোশ মেজাজে আছেন অভিনেত্রী এমা ওয়াটসন। সেই হাসি আরো একবার চওড়া করে দিলেন অস্কার আয়োজকরা। এবারের আসরে চতুর্থবারের মতো সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন পুয়োর থিংস সিনেমার জন্য। এর আগে ৩ বার মনোনয়ন পাওয়া এমা একবার ঘরে তুলেছেন অস্কার। তবে এবার দ্বিতীয়বারের মতো শেষ হাসি হাসতে পারেন বলে ধারণা করছেন সিনেবোদ্ধারা। যদিও এবার তাকে অ্যানেট বেনিং, লিলি প্ল্যাডস্টোন, সাণাড্রা হুলার ও ক্যারি মালিগ্যানের মতো তারকাদের সঙ্গে লড়াই করতে হবে।

প্রথমবার বিলি!

দীর্ঘ ক্যারিয়ারে দেশ-বিদেশের অসংখ্য সম্মাজনক পুরস্কার ঘরে তুললেও এখন অবধি অস্কার ছুঁয়ে দেখতে পারেননি জনপ্রিয় মার্কিন সংগীতশিল্পী বিলি আইলিশ। তবে এবার হয়তো সেই আক্ষেপ দূর হচ্ছে। সেরা মৌলিক গানের মনোনয়ন পেয়েছেন তিনি। তবে তার সঙ্গে এবার সেরার লড়াইয়ে আছেন ডায়ান ওয়ারেন, মার্ক রনসন, জন ব্যাটিস্ট ও ড্যান উইলসন ও স্কট জর্জ।

নাজরিনের নয়া রেকর্ড!

এবারের অস্কারে সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান চিত্রনাট্যকার, পরিচালক ও অভিনেত্রী নাজরিন চৌধুরী পরিচালিত ‘রেড, হোয়াইট অ্যান্ড বল্টু’। এটি প্রযোজনা করেছেন সারা ম্যাকফারলেন এবং অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী ব্রিটানি স্নো। এর আগে নাজরিন চৌধুরীর লেখা প্রথম চিত্রনাট্য ‘স্কাম’ ব্রিটিশ প্রতিষ্ঠান ডিএনএ ফিল্মস আয়োজিত প্রতিযোগিতায় ‘ফোকাস অন ট্যালেন্ট’ পুরস্কার পেয়েছে। তার ঝুলিতে আরো আছে ব্রিটেনের চ্যানেল ফোর ড্রামা অ্যাওয়ার্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *