‘অ্যানিমেল’ এর ‘জামাল জামালু’র জন্মস্থান ভারত নয়

Share Now..

সদ্য মুক্তি পাওয়া বলিউডের তুমুল আলোচিত ও সমালোচিত সিনেমা ‘অ্যানিমেল’ এর ‘জামাল জামালু’ গানের জ্বরে কাঁপছে নেটদুনিয়া। সম্প্রতি ব্যাপক সাড়া জাগানো এই গানের মাধ্যমেই সিনেমাতে ববি দেওলের এন্ট্রি সিনটি শুরু হয়। তবে ভাইরাল হওয়া এ গানের জন্ম ভারতে নয়। এটি ইরানের বহু পুরনো ও ঐতিহ্যবাহী একটি গান।

দ্য টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, ‘অ্যানিমেল’ এর ‘জামাল-কাদু’‌ বা ‘জামাল জামালু’ গানটি মূলত ইরানের একটি লোকসঙ্গীত। গানটি প্রায় অর্ধ শতাব্দী আগে প্রথমবার গাওয়া হয়েছিল।

জানা যায় ১৯৫০ সাল নাগাদ দক্ষিণ ইরানে প্রথমবার স্কুলে গানটি গেয়ে উঠেছিলেন একদল তরুণী। খারাজেমি গার্লস হাই স্কুলে তরুণীদের গাওয়া যে গানটিই ক্রমশ হয়ে ওঠে ইরানের অর্থাৎ পারস্যের সংস্কৃতির অঙ্গ।

গানটি ইরানের বিয়ের অনুষ্ঠানে রেওয়াজ হিসেবে গাওয়া হতো। খাতারে গ্রুপের মাধ্যমে গানটি আরও প্রচার পায়। সেই প্রখ্যাত লোকসঙ্গীতকেই সন্দীপ রেড্ডি ভাঙ্গা ব্যবহার করেছেন তার ‘অ্যানিমেল’‌ সিনেমায়।

ববি দেওলের বিয়ের দৃশ্য দেখানোর মাধ্যমে সিনেমাতে তাকে প্রথমবার দেখানো হয়। যার সুবাদেই এই গানটিকে বেছে নেওয়া হয়। আর যে গানই আপাতত হয়ে উঠেছে ভাইরাল।

তবে ইরানের ঐতিহ্যবাহী এ গানটির অর্থ, ‘ও প্রিয়, খেলো না আমার হৃদয় নিয়ে, তুমি চলেছো নতুন যাত্রায়, যাচ্ছ অন্য কোথায়, আর আমি হয়ে উঠছি পাগল, ও প্রিয়’‌।

গানটি প্রসঙ্গে বলতে গিয়ে ববি দেওল জানান, চেনা ছক ভাঙার কথা বলেছিলেন পরিচালক। তাই ওভাবে নেচে খানিক অন্যরকম একটা চরিত্র প্রতিষ্ঠা করা হয়েছে।        

১ ডিসেম্বর মুক্তির পর থেকে বিশ্বজুড়ে প্রেক্ষাগৃহে ‘অ্যানিমেল’ দাপিয়ে বেড়াচ্ছে। এতে অভিনয় করেছেন রাশ্মিকা মান্দানা, তৃপ্তি দিমরি, রণবীর কাপুর, অনিল কাপুর ও ববি দেওল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *