আইপিএলে কারও পৌষ মাস কারও সর্বনাশ

Share Now..

নিউজিল্যান্ডের জার্সিতে একসময় খুব নামডাক হয়েছিল কোরে অ্যান্ডারসনের। ব্যাট হাতে বোলারদের আতঙ্কের নাম, বোলিংয়ে ব্যাটারদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিলেন। তো এই অ্যান্ডারসন ২০১৪ সালে প্রথমবার নাম লেখান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। ততদিনে ক্রিকেটবিশ্ব কাঁপাচ্ছে ভারতের ঘরোয়া প্রতিযোগিতাটি। এরপরও কিউই অলরাউন্ডার বলেছিলেন, তিনি মুখিয়ে আছেন ‘আইপিএল সার্কাসে’ নামতে।

ওই সময়ের প্রেক্ষাপটে হয়তো আইপিএলকে ‘সার্কাস’ বলতে পেরেছিলেন অ্যান্ডারসন। কিন্তু দর্শক চাহিদা ও অর্থের ঝনঝনানিতে কুড়ি-বিশের লড়াইটি এখন সবচেয়ে প্রতিষ্ঠিত ও লোভনীয় প্রতিযোগিতা। ক্রিকেট বিশ্বের প্রায় সবাই খেলতে চায় আইপিএলে। অবশ্য সবার তো আর সুযোগ মেলে না। অনেকে আবার সুযোগ পেয়েও নাম প্রত্যাহার করে নেন বিভিন্ন কারণে। কেউ আবার চোটের ধাক্কায় ছিটকে পড়েন।

২২ মার্চ থেকে শুরু হতে যাওয়া এবারের আসরেও এমন অনেক ক্রিকেটার আছেন, যারা নিলাম থেকে দল পেয়েও নাম প্রত্যাহার করে নিয়েছেন। আবার চোটে ছিটকে যাওয়া ক্রিকেটারও আছেন বেশ কয়েকজন। চোট হয়তো তাদের সর্বনাশ ডেকে এনেছে, কিন্তু এই চোটই আবার অনেকের জন্য পৌষ মাস হয়ে ধরা দিয়েছে!

মোহাম্মদ শামির কথাই ধরা যাক। ২০২৩ সালের আইপিএলের সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন তিনি। গুজরাট টাইটানসের ফাইনাল খেলার পথে এই পেসারের দুর্দান্ত বোলিং রেখেছিল গুরুত্বপূর্ণ ভূমিকা। তবে এবারের আইপিএলে দর্শক হয়ে থাকতে হচ্ছে তাকে। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে পাওয়া অ্যাঙ্কেলের চোট মাঠের বাইরে ছিটকে দিয়েছিল শামিকে। পরে ছুরিকাচির নিচে যেতে হয় লন্ডনে। তখনই তার আইপিএল খেলা নিয়ে শঙ্কা জন্মে। শেষ পর্যন্ত সেটিই সত্যি হয়েছে। ২০২৪ সালের আইপিএলে খেলা হচ্ছে না শামির। ভারতীয় এই পেসারের পরিবর্তে সন্দীপ ওয়ারিয়ারকে দলে ভিড়িয়েছে গুজরাট।

২৪ মার্চ এবারের আইপিএলে নিজেদের প্রথম ম্যাচ খেলবে গুজরাট। মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে এই ম্যাচে খেলতে পারবেন না গুজরাটের ম্যাথু ওয়েড। ২৬ মার্চ চেন্নাই সুপার কিংসের ম্যাচও হয়তো মিস করবেন অস্ট্রেলিয়ান উইকেটকিপার ব্যাটার। কারণ তাসমানিয়ার হয়ে শেফিল্ড শিল্ডের ফাইনাল খেলার সিদ্ধান্ত নিয়েছেন ওয়েড। ম্যাচটি হবে ২১ থেকে ২৫ মার্চ।

মার্ক উডের ব্যাপারটা অবশ্য আলাদা। সামির মতো চোটসংক্রান্ত কোনও ঝামেলা নেই। এরপরও আইপিএলে সুযোগ পেয়ে খেলবেন না ইংলিশ পেসার। লখনউ সুপার জায়ান্টসের হয়ে আইপিএল খেলার কথা ছিল তার। কিন্তু ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তার নাম প্রত্যাহার করে নিয়েছে। কিছুদিন আগেই কেন্দ্রীয় চুক্তি পাওয়া ডানহাতি পেসারের কাজের চাপ কমাতে এই সিদ্ধান্ত তাদের। সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। এছাড়া ঘরের মাঠে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট। ব্যস্ত সূচি বিবেচনায় নিয়ে উডকে আইপিএল থেকে সরিয়ে নিয়েছে ইসিবি।

উডের জায়গায় লখনউ ৩ কোটি রুপিতে দলে ভিড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ পেসার শামার জোসেফকে। তার দুর্দান্ত বোলিংয়ে ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার টেস্ট জয়ের উৎসব করেছে ওয়েস্ট ইন্ডিজ। উড নাম প্রত্যাহার করে নেওয়ায় লখনউ শামারকে দলে নিতে দ্বিতীয়বার ভাবেনি।

ভারতীয় দলে তার পারফরম্যান্স আহামরি নয়। তবে আইপিএলে থাকেন আগ্রহের তুঙ্গে। যদিও ‘সর্বনাশা’ চোট প্রসিদ্ধ কৃষ্ণাকে খেলার সুযোগই দিচ্ছে না। গত বছরও খেলা হয়নি। এবার রাজস্থান রয়্যালসের জার্সি দিয়ে আবার ফেরার আশায় ছিলেন বিশ্বের সবচেয়ে জমজমাট ফ্র্যাঞ্চাইজি ‍টুর্নামেন্টে। কিন্তু হলো না। ওই চোটেই টানা দ্বিতীয় বছর ছিটকে গেছেন আইপিএল থেকে। গত ফেব্রুয়ারিতে রঞ্জি ট্রফিতে পাওয়া হাঁটুর চোটে অস্ত্রোপচার লেগেছে এই পেসারের। রাজস্থান এখনও তার বদলির নাম ঘোষণা করেনি। 

এবারের আইপিএল থেকে সবচেয়ে বেশি নাম প্রত্যাহার করেছে ইংল্যান্ডের খেলোয়াড়রা। তাদের মধ্যে অন্যতম জেসন রয়। অবশ্য ইসিবি থেকে তার নাম প্রত্যাহার করা হয়নি। এই ব্যাটার নিজেই ‘ব্যক্তিগত কারণ’ জানিয়ে কুড়ি ওভারের টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন। তার খেলার কথা ছিল কলকাতা নাইট রাইডার্সের হয়ে।

এই ফ্র্যাঞ্চাইজি রয়ের জায়গা পূরণ করেছে আরেক ইংলিশ ক্রিকেটার ফিল সল্টকে দলে ভিড়িয়ে। নিলামের ভিত্তিমূল্য দেড় কোটি রুপিতে এই উইকেটকিপার ব্যাটারকে দলে নিয়েছে কলকাতা। ইংল্যান্ডের গাস আটকিনসনকেও পাচ্ছে না শাহরুখ খানের দল। ইসিবি এই পেসারের কাজের চাপ কমাতে নাম প্রত্যাহার করে নিয়েছে। কলকাতা তার জায়গা পূরণ করেছে শ্রীলঙ্কার দুষ্মন্থ চামিরাকে নিয়ে।

সাম্প্রতিক বছরগুলোতে চেন্নাই সুপার কিংসের অন্যতম ভরসার নাম হয়ে উঠেছেন ডেভন কনওয়ে। হলুদ শিবিরে নাম লেখানোর পর থেকেই ব্যাট হাতে আলো ছড়িয়ে যাচ্ছেন। গত মৌসুমে চেন্নাইয়ের শিরোপা জয়ের পথেও ছিল তার গুরুত্বপূর্ণ ভূমিকা। তবে শিরোপা ধরে রাখার মিশনে এই কিউই উইকেটকিপার ব্যাটারকে না পাওয়ার সম্ভাবনাই বেশি চেন্নাইয়ের।

গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বুড়ো আঙুলে আঘাত পান কনওয়ে। পরে স্ক্যান করে জানা যায়, তার আঙুলে চিড় ধরেছে। এজন্য যেতে হচ্ছে ছুরিকাচির নিচে। জানা গেছে, আট সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন কনওয়ে। চেন্নাই অবশ্য তার বদলির নাম ঘোষণা করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *