আদালতের আদেশ লঙ্ঘন করায় ট্রাম্পকে জরিমানা

Share Now..

যুক্তরাষ্ট্রে আদালতের আদেশ লঙ্ঘনের দায়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা করা হয়েছে। একই সঙ্গে ট্রাম্পকে সতর্ক করা হয়েছে যে, পরবর্তী সময় আদালতের আদেশ লঙ্ঘন করলে তাকে জেলে যেতে হতে পারে।

পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলায় গতকাল মঙ্গলবার নিউ ইয়র্কের একটি আদালত এই আদেশ দেয়।

আদালতের আদেশ ছিল, ট্রাম্প যেন প্রকাশ্যে মামলার সাক্ষী, বিচারক বা আদালতের কর্মী এবং তাদের আত্মীয়স্বজনকে আক্রমণ না করেন। এই আদেশ ‘গ্যাগ অর্ডার’ নামে পরিচিত। আদালতের আদেশ সত্ত্বেও ট্রাম্প ৯ বার সেটি লঙ্ঘন করেন। এরপর বিচারক জুয়ান মার্চেন জরিমানা করেন।

 সাবেক এই প্রেসিডেন্ট সোশ্যাল মিডিয়া পোস্ট এবং তার প্রচার পৃষ্ঠা সোশ্যাল ট্রুথে প্রত্যাশিত বিচারের সাক্ষীদের সমালোচনা করার জন্য ৯ হাজার ডলার প্রদানের আদেশ দিয়েছে আদালত। 

প্রতিবার লঙ্ঘনের জন্য ১ হাজার ডলার করে জরিমানা দিতে হবে। ট্রাম্প ইচ্ছাকৃতভাবে আবার গ্যাগ অর্ডার লঙ্ঘন করলে বিচারক কারাবাসের হুমকিও দিয়েছেন। এছাড়া ট্রাম্পকে মঙ্গলবার বিকালের মধ্যে তার নিজের তৈরি করা সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যাল থেকে সাতটি এবং প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার ওয়েবসাইট থেকে দুটি পোস্ট সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

ট্রাম্পকে আদালতের এ ধরনের জরিমানা নতুন কিছু নয়। গত বছর অক্টোবরে নিউ ইয়র্কের আদালতে বিচারপ্রক্রিয়ার মধ্যবর্তী সময়ে এক বিচারককে উদ্দেশ করে বিরূপ মন্তব্য করায় তাকে ১০ হাজার ডলার জরিমানা করা হয়েছিল। বিচার চলার মধ্যবর্তী সময়ে ট্রাম্প বলেছিলেন, ‘এই বিচারক অত্যন্ত পক্ষপাতদুষ্ট। তার পাশে যে ক্লার্ক বসে আছে, সে আরো বেশি পক্ষপাতদুষ্ট। বিচারকের চেয়েও বেশি।’ —সিএনএন ও আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *